শনিবার, ১৮ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

‘কোথাও এডিস মশার লার্ভা পাওয়া গেলে জেল-জরিমানা’

ডেঙ্গু নিয়ন্ত্রণে এবার কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। বিগত বছরগুলোতে কোনো বাসাবাড়ি ও প্রতিষ্ঠানে ডেঙ্গু রোগবাহী এডিস মশার লার্ভা পাওয়া গেলে আর্থিক জরিমানা করা হতো। এবার সেই জরিমানার পাশাপাশি মামলা ও জেলের সাজার হুঁশিয়ারি দিয়েছেন ডিএনসিসির মেয়র মো. আতিকুল ইসলাম। আগামী ২৭ তারিখ থেকে এটি কার্যকর হবে।

সোমবার (২২ তারিখ) রূপনগর আবাসিক এলাকার ২৩ নম্বর সড়কে ডেঙ্গু প্রতিরোধে ডিএনসিসির মাসব্যাপী সচেতনতামূলক প্রচার অভিযানের উদ্বোধনী অনুষ্ঠানে মেয়র এসব কথা বলেন।

আতিকুল ইসলাম বলেন, আগামী ২৭ তারিখ থেকে কোনো বাসায় বা অফিসে এসিড মশার লার্ভা পাওয়া গেলে জেল ও জরিমানা করা হবে। সরকারি অফিসেও যদি লার্ভা পাওয়া যায়, সে অফিসের যিনি দায়িত্বে আছেন তার বিরুদ্ধে মামলা হবে, জরিমানা হবে। আমার সিটি করপোরেশনের কোনো অফিসেও যদি লার্ভা পাওয়া যায় সেই অফিসের কর্মকর্তার বিরুদ্ধেও মামলা দেওয়া হবে।

মেয়র বলেন, আমি ক্লিয়ার মেসেজ দিতে চাই। মামলা হবে, জেল হবে, জরিমানা হবে এবং জরিমানার টাকার পরিমাণ আরও অনেক বেড়ে যাবে। ইতোমধ্যে স্থানীয় সরকারকে বলেছি আরও বেশি ম্যাজিস্ট্রেট দেওয়ার জন্য।

ডেঙ্গু মৌসুম শুরু আগের থেকেই উদ্যোগ নেওয়া হবে জানিয়ে তিনি বলেন, আমাদের কীটতত্ত্ববিদরা বলেছেন এখন থেকেই মাঠে নামতে। তাই আমরা এই পদক্ষেপ নিয়েছি। আপনাদের কাছে বিনীত অনুরোধ, জেল-জরিমানা মামলার দরকার নাই, তিন দিনে একদিন জমা পানি ফেলে দিন। এডিস মশা জন্মাতে পারে এমন জায়গাগুলো পরিষ্কার করুন।

পরে ডিএনসিসি মেয়র অন্যান্য অতিথিবৃন্দ, স্কাউট ও বিএনসিসির সদস্য এবং কাউন্সিলরসহ সবাইকে নিয়ে র‍্যালিতে অংশ নেন। র‍্যালিটি রুপনগর ২৩ নম্বর সড়ক হয়ে প্রধান সড়কের প্রায় আধা কিলোমিটার প্রদক্ষিণ করে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

সর্বশেষঃ