বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

রাশিয়ায় পৌঁছে গেল কিমের ট্রেন

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনকে বহনকারী ট্রেন রাশিয়ায় পৌঁছেছে। জাপানি সংবাদমাধ্যমের বরাত দিয়ে এই খবর জানিয়েছে রয়টার্স। কিম গত ১০ সেপ্টেম্বর তার ব্যক্তিগত ট্রেনে রাশিয়ার উদ্দেশে পিয়ংইয়ং ত্যাগ করেছিলেন। উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে এই সময় শীর্ষ অস্ত্র শিল্প এবং সামরিক কর্মকর্তা এবং পররাষ্ট্রমন্ত্রী কিমের সঙ্গে ছিলেন।

কিমকে বহনকারী ট্রেন উত্তর কোরিয়া থেকে রাশিয়ার খাসান স্টেশনে পৌঁছেছে। দক্ষিণ কোরিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ও জানায়, কিম মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) ভোরে রাশিয়ায় প্রবেশ করেছেন।

কিম খুব সময় বিদেশ ভ্রমণ করেন, দায়িত্ব নেয়ার পরথেকে মাত্র সাতটি ভ্রমণ করেছেন তিনি। এর মধ্যে চারটি সফর ছিল প্রধান রাজনৈতিক মিত্র চীনে। তার ১২ বছরের ক্ষমতায় মাত্র দুইবার আন্তঃকোরিয়ান সীমান্ত অতিক্রম করেছেন।

এদিকে যত দ্রুত সম্ভব পুতিন ও কিমের মধ্যকার বৈঠক অনুষ্ঠিত হবে বলে আশা করা হচ্ছে। পশ্চিমা সংবাদমাধ্যমে মার্কিন এক কর্মকর্তা বলেছিলেন, ইউক্রেন যুদ্ধে মস্কোকে সমর্থনে উত্তর কোরিয়ার অস্ত্র দেওয়ার সম্ভাব্যতা নিয়ে দুই নেতার মধ্যে আলোচনা হতে পারে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার পারমাণবিক নিরস্ত্রীকরণ আলোচনা ভেস্তে গেলে ২০১৯ সালে শেষবার রাশিয়া সফর করেছিলেন কিম। সেবারও তিনি ভ্লাদিভস্টকে ট্রেনে গিয়েছিলেন।

এর আগে হোয়াইট হাউসের পক্ষ থেকে বলা হয়েছিল, দুই দেশের মধ্যে অস্ত্র সমঝোতা সক্রিয়ভাবে অগ্রসর হওয়ার নতুন তথ্য পেয়েছে তারা। এর ঠিক পরপরই সম্ভাব্য এই বৈঠকের খবর এলো।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র জন কিরবি এর আগে বলেন, রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই শোইগু তার সর্বশেষ সফরে পিয়ংইয়ংকে অস্ত্র বিক্রিতে রাজি করানোর চেষ্টা করেছিলেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ