বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমসের চুড়ান্ত পর্বের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

বাসস – প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ) আয়োজিত ‘শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস-২০২৩’এর চুড়ান্ত পর্বের উদ্বোধন  করেছেন।

গত ২ থেকে ২২ জানুয়ারি ধারাবাহিকভাবে সারাদেশে আন্তঃউপজেলা ও আন্তঃজেলা ক্রীড়া প্রতিযোগিতার সফল সমাপ্তির পর আজ সন্ধ্যায় প্রধানমন্ত্রী রাজধানীতে বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে আনুষ্ঠানিক ভাবে পর্দা উঠিয়ে গেমসের উদ্বোধন করেন।
ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ হোসেন রাসেল, এমপি, বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশন (বিওএ)-ও সভাপতি এবং সেনাবাহিনী প্রধান জেনারেল এসএম শফিউদ্দিন আহমেদ এবং মহাসচিব সৈয়দ শাহেদ রেজা অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
অনষ্ঠানে শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস ২০২৩ এর ওপর নির্মিত একটি তথ্যচিত্র প্রদর্শিত হয়।
উদ্বোধন করার আগে আজ আরো দু’টি ইভেন্টের পদক নিষ্পত্তি হয়েছে। এদিন ব্লিডজ দাবায় তরুণ ও তরুণী বিভাগে স্বর্ণপদক জয় করেছে ঢাকা ও চট্টগ্রাম। এর আগে, শনিবার র‌্যাপিড দাবায় তরুণ ও তরুণী বিভাগেও স্বর্ণপদক জয় করে ঢাকা ও চট্টগ্রাম বিভাগ।
আজ বিভিন্ন ভ্যেনুতে আরো কয়েকটি ডিসিপ্লিনে তরুণ ও তরুণী বিভাগের খেলা অনুষ্ঠিত হয়েছে।
দাবা:
ব্লিডজ দাবা তরুণ বিভাগে ক্যান্ডিডেট মাস্টার মনন রেজা নীড় স্বর্ণ, কেন্ডিডেট মাস্টার সাকলাইন মোস্তফা সাজিদ রুপা ও মোহাম্মদ শাকের উল্লাহ ব্রোঞ্জ জিতেছেন। তরুণী বিভাগে স্বর্ণ জিতেছেন নুসরাত জাহান আলো, রুপা জিতেছেন ওমনিয়া বিনতে ইউসুফ লুবাবা ও ব্রোঞ্জ জিতেছেন মাইশা মেহজাবিন তিসা।
হকি:
তরুণী বিভাগের সেমিফাইনালের লাইনাপ চূড়ান্ত হয়েছে। ২৮ ফেব্রুয়ারি দুটি সেমিফাইনাল অনুষ্ঠিত হবে। সকাল ৯টায় প্রথম সেমিতে চট্টগ্রাম খেলবে রাজশাহীর বিপক্ষে। বেলা ১১টায় ঢাকা খেলবে খুলনার বিপক্ষে। ২৭ ফেব্রুয়ারি সোমবার তরুণ বিভাগের ৪ ম্যাচ অনুষ্ঠিত হবে।
২৬ ফেব্রুয়ারি প্রথম ম্যাচে রাজশাহী ও ময়মনসিংহের মধ্যেকার ম্যাচ ১-১ গোলের সমতায় শেষ হয়। শ্রীমতি রাধাবলি রাজশাহীর হয়ে গোল করেন; ইয়াসমিন ইসা ময়মনসিংহকে সমতায় ফেরান। শুটআউটে ৩-১ গোলে ম্যাচ জিতে নেয় রাজশাহী।
খুলনা ও রংপুর বিভাগের মধ্যেকার আরেক ম্যাচের নির্ধারিত সময়ের খেলা ৪-৪ গোলে শেষ হয়। রংপুরের অর্পিতা পাল তিন গোল করেন। আরেক গোল করেন জাকিয়া আফরোজ লিমার। খুলনার নাদিরা ও ইভা খাতুন দুটি করে গোল করেন। শুটআউটে ৫-৪ গোলে ম্যাচ জিতে নিয়েছে খুলনা বিভাগ।
তৃতীয় ম্যাচে চট্টগ্রাম বিভাগ ৮-০ গোলে বরিশাল বিভাগকে হারিয়েছে। নীলাদ্রী বড়ুয়া নীল ৪টি  ও মিনিছেন রাখাইন ২ গোল করেন। একটি করে গোল এসেছে ফারজানা আক্তার ও আশামনির স্টিক থেকে।
চতুর্থ ম্যাচে ঢাকা বিভাগ ৮-১ গোলে সিলেট বিভাগকে হারিয়েছে। ঢাকার হয়ে রেশমা ও সানজিদা আক্তার মনি দুটি করে এবং  বৃষ্টি, সুবর্ণা, সারিয়া, প্রিত্তুসেন একটি করে গোল করেন। সিলেটের গোলদাতা জিনিয়া আক্তার।
হ্যান্ডবল:
তরুণী বিভাগে ঢাকা বিভাগ ১৭-১ গোলে চট্টগ্রাম বিভাগকে, রাজশাহী বিভাগ ৩৪-১ গোলে বরিশাল বিভাগকে এবং রংপুর বিভাগ ২৮-২ গোলে ময়মনসিংহ বিভাগকে পরাজিত করেছে। বাংলাদেশ হ্যান্ডবল  ফেডারেশনের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কোহিনুর এ ইভেন্টের উদ্বোধন করেন। এসময় উপস্থিত ছিলেন ফেডারেশন সহসভাপতি গোলাম হাবিব, নির্বাহী সদস্য সেলিম মিয়া বাবু ও মকবুল হোসেন বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের কার্যনির্বাহী সদস্য ও মিডিয়া কমিটির সদস্য সচিব সিরাজউদ্দিন মো. আলমগীর।
ভলিবল:
শহীদ নূর হোসেন জাতীয় ভলিবল স্টেডিয়ামে সোমবার তরুণ ও তরুণী বিভাগে মোট ছয়টি খেলা অনুষ্ঠিত হয়। তরুণ বিভাগে খুলনা, রংপুর ও ঢাকা বিভাগ জয় পেয়েছে। খুলনা ২৫-১৩, ২৫-১৮ পয়েন্টে (২-০ সেট) রাজশাহী বিভাগকে, রংপুর ২৫-১৬, ২৫-১৪ পয়েন্টে (২-০ সেট) বরিশাল বিভাগকে এবং ঢাকা ২৫-১২, ২৫-১৮ পয়েন্টে (২-০ সেট) চট্টগ্রাম বিভাগকে হারিয়েছে।
তরুণী বিভাগে জিতেছে বরিশাল, রাজশাহী ও চট্টগ্রাম বিভাগ। বরিশাল ২৫-১৩, ২৫-০৯ পয়েন্টে (২-০ সেট) ময়মনসিংহ বিভাগকে, রাজশাহী ২৫-০৯, ২৫-২০ পয়েন্টে (২-০ সেট) ঢাকাকে এবং চট্টগ্রাম ২৫-১১, ২৫-২২ পয়েন্টে (২-০ সেট) খুলনা বিভাগকে হারিয়েছে।
বাস্কেটবল :
রোববার আর্মি স্টেডিয়ামে হয়েছে ‘শেখ কামাল ২য় যুব গেমস ২০২৩’-এর আনুষ্ঠানিক উদ্বোধন। সোমবার এই স্টেডিয়ামেই শুরু হতে যাচ্ছে বাস্কেটবল প্রতিযোগিতা। ছয় দল নিয়ে তরুণ ও তরুণী বিভাগের দুই গ্রুপের লড়াই শুরু হবে সকাল ৮টায়। ‘এ’ গ্রুপ তরুণ ও তরুণী বিভাগে আছে রাজশাহী, চট্টগ্রাম ও রংপুর বিভাগ। ‘বি’গ্রুপে তরুণ ও তরুণী বিভাগে দলগুলো হলো ঢাকা, খুলনা ও ময়মনসিংহ বিভাগ। বাংলাদেশ আর্মি  স্টেডিয়ামের সেনা ক্রীড়া নিয়ন্ত্রন বোর্ডের বাস্কেটবল কোর্টে প্রথম দিন সকাল ৮টায় তরুণ বিভাগে রাজশাহী খেলবে চট্টগ্রামের বিপক্ষে। সাড়ে ৯টায় একই বিভাগে ঢাকা লড়বে চট্টগ্রাম বিভাগের বিপক্ষ। তরুণী বিভাগে সকাল ১১টায় রাজশাহীর প্রতিপক্ষ চট্টগ্রাম বিভাগ। আর দুপুর সাড়ে ১২টায় তরুণী বিভাগে মুখোমুখি হবে ঢাকা ও খুলনা বিভাগ। প্রধান অতিথি হিসেবে প্রতিযোগিতার উদ্বোধন করবেন অত্র ফেডারেশন ও বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন।
ফুটবল: তরুণ বিভাগ
শেখ কামাল ২য় বাংলাদেশ যুব গেমস ফুটবল মাঠে গড়িয়েছে। প্রথম দিনেই তরুণ বিভাগে সেমিফাইনালের লাইনআপ চূড়ান্ত হয়েছে। প্রথম সেমিফাইনালে মুখোমুখি হবে রংপুর বিভাগ ও খুলনা বিভাগ। অন্যটিতে খেলবে সিলেট বিভাগ ও রাজশাহী বিভাগ। আগামী মঙ্গলবার দুটি সেমিফাইনাল অনুষ্ঠিত হবে।
পল্টন আউটার স্টেডিয়ামে আজ  রংপুর বিভাগ ২-১ গোলে হারায় ঢাকা বিভাগকে। বিজয়ী দলের রাকিব ৮ ও আতিকুল ৬৫ মিনিটে গোল করেন। ঢাকার হয়ে সাব্বির ২৬ মিনিটে একটি গোল করেন। আরেক ম্যাচে সিলেট বিভাগ টাইব্রেকারে ৫-৩ গোলে হারায় ময়মনসিংহ বিভাগকে। নির্ধারিত সময়ের খেলা গোলশূণ্য ছিল।
আরেক ম্যাচে খুলনা টাইব্রেকারে ৫-৪ গোলে হারায় চট্টগ্রাম বিভাগকে। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে অমীমাংসিত ছিল। তৌহিদুল ৫৭ মিনিটে খুলনার হয়ে গোল করেন। আর চট্টগ্রাম বিভাগের কিউলাচাই চাকমা ৭৫ মিনিটে গোল করেন। দিনের চতুর্থ ম্যাচে রাজশাহী বিভাগ ২-০ গোলে হারিয়েছে বরিশাল বিভাগকে। সাগর ৩৫ ও ইব্রাহিম ৩৬ মিনিটে একটি করে গোল করেন। বরিশালের শাহাদাত লাল কার্ড দেখেন।
এর আগে তরুণ বিভাগের  প্রতিযোগিতার  উদ্বোধন করেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সহ-সভাপতি মহিউদ্দিন আহমেদ মহি। এ সময় উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ ও সদস্য মহিদুর রহমান মিরাজ।
ফুটবল: তরুণী
বাফুফে আর্টিফিসিয়াল টার্ফে শুরু হয়েছে তরুণীদের ফুটবলও। ঢাকা ও রংপুর  বিভাগ সেমিফাইনালে জায়গা করে নিয়েছে।
প্রথম ম্যাচে ঢাকা বিভাগ ৩-০ গোলে হারিয়েছে খুলনা বিভাগকে। শিপা প্রথমার্ধের যোগ করা সময়ে (৪৭ মিনিট),ইতি ৫৭ ও অনন্যা ৮৩ মিনিটে একটি করে গোল করেন।
দিনের অন্য ম্যাচে রংপুর বিভাগ ১৩-০ গোলে হারায় সিলেট বিভাগকে। কল্পনা ৪টি (২৫,৩২,৪৮ ও ৫৮ মিনিট), রিভানা ৫টি (৬২,৭০,৭২,৭৯ ও ৮০ মিনিট),শান্তি দুটি (৫৩ ও ৫৭ মিনিট), স্বপ্না ৮৩ ও মরিয়ম ৮৭ মিনিটে একটি করে গোল করেন।
এর আগে খেলার উদ্বোধন করেন এএফসি ও বাফুফে কার্য নির্বাহি কমিটির সদস্য মাহফুজা আক্তার কিরণ। এ সময়  আরো উপস্থিত ছিলেন জাকির হোসেন চৌধুরী, টিপু সুলতান ও সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

সর্বশেষঃ