বৃহস্পতিবার, ১৩ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ

সংসদ নির্বাচন: পুলিশ ও প্রশাসনের প্রশিক্ষণ অক্টোবরে

পুলিশ ও প্রশাসনের মাঠ কর্মকর্তাদের প্রশিক্ষণ আগামী অক্টোবরে সম্পন্ন করার সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ১ অক্টোবর থেকে এ কর্মসূচি শুরু হওয়ার কথা রয়েছে।

ইসি কর্মকর্তারা জানিয়েছেন, ১ অক্টোবর উপজেলা নির্বাহী কর্মকর্তাদের প্রথমে প্রশিক্ষণ শুরু হবে। এরপর ধাপে ধাপে জেলা প্রশাসক, পুলিশ সুপার, বিভাগীয় কমিশনার, ডিআইজি, পুলিশ কমিশনারদের প্রশিক্ষণ দেওয়া হবে।

এ বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, নির্বাচন আইনে কিছু পরিবর্তন এসেছে। মূলত এসব বিষয়ে তাদের অবগত করাই এই প্রশিক্ষণের উদ্দেশ্য। এজন্য জনপ্রশাসন মন্ত্রণালয় ও মন্ত্রিপরিষদ বিভাগে সোমবার (১৮ সেপ্টেম্বর) চিঠি দেওয়া হবে।

ইতিমধ্যে সংসদ নির্বাচনের প্রশিক্ষণের জন্য তিন হাজার ২০০ প্রশিক্ষক তৈরির প্রশিক্ষণ গত ২ সেপ্টেম্বর শুরু করেছে ইসি। যারা পরবর্তী মাঠ পর্যায়ে প্রায় দশ লাখ ভোটগ্রহণ কর্মকর্তাকে প্রশিক্ষণ দেবেন।

পুলিশ ও প্রশাসনের প্রশিক্ষণ পরিকল্পনা অনুযায়ী, ইউএনও এবং নির্বাচন কর্মকর্তাদের ১৯ অক্টোবর পর্যন্ত ৪১টি ব্যাচে প্রশিক্ষণ চলবে। এছাড়া জেলা প্রশাসক, পুলিশ সুপার, বিভাগীয় কমিশনার, ডিআইজি, পুলিশ কমিশনার ও জেলা নির্বাচন কর্মকর্তাদের আগামী ৭ থেকে ২২ অক্টোবর পর্যন্ত নয়টি ব্যাচে দুদিনের প্রশিক্ষণ দেওয়া হবে।

আগামী নভেম্বরের প্রথমার্ধে তফসিল দিয়ে ডিসেম্বরের শেষ অথবা জানুয়ারির প্রথম সপ্তাহে ভোটগ্রহণ করার পরিকল্পনা করছে ইসি।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ