মঙ্গলবার, ২১শে মে, ২০২৪ খ্রিস্টাব্দ

আবার বায়ুদূষণে শীর্ষে ঢাকা

আবার বায়ুদূষণে শীর্ষে ঢাকা

স্টাফ রিপোর্টার – বায়ু দূষণে আবার শীর্ষে ঢাকা। বারবার সেই পুরোনো রূপে ফিরছে রাজধানী ঢাকা। রবিবার সকাল ৮টা ৫০ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সের (একিউআই) স্কোর ছিল ২৩৯। আর এই স্কোরেই শীর্ষ দূষিত শহরের তালিকায় প্রথম স্থানে চলে আসে।

সুইজারল্যান্ডভিত্তিক বায়ুমান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী, এর আগে গত ২০ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত ৯ দিনের ৮ দিনই বিশ্বের দূষিত শহরের শীর্ষে ছিল ঢাকা। সারা বিশ্বের বায়ুমান নির্ণয় করে থাকে সুইজারল্যান্ডের এই প্রতিষ্ঠান।

তাদের মান অনুযায়ী, একিউআই ৫০-এর মধ্যে থাকলে সেই বাতাসকে বলা হয় ভালো। ১০০ পর্যন্ত সহনীয়। ১০১ থেকে ২০০-এর মধ্যে হলে সংবেদনশীল গোষ্ঠীর জন্য ‘অস্বাস্থ্যকর’ উল্লেখ করা হয়। ২০১ থেকে ৩০০-এর মধ্যে থাকা একিউআই স্কোর ‘খুব অস্বাস্থ্যকর’।

আর ৩০১ থেকে ৪০০-এর মধ্যে থাকা একিউআই ‘ঝুঁকিপূর্ণ’ বা বিপজ্জনক বলে বিবেচিত। বাংলাদেশের একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি বৈশিষ্ট্যের ওপর ভিত্তি করে। সেগুলো হলো বস্তুকণা (পিএম১০ ও পিএম২.৫), এনও২, সিও, এসও২ এবং ওজোন (ও৩)।

ঢাকার চেয়ে ৩৯ স্কোর কম অর্থাৎ ২০০ স্কোর নিয়ে চীনের চ্যাংদু দ্বিতীয়, ১৯৯ নিয়ে ভারতের মুম্বাই তৃতীয়, ১৮৫ নিয়ে পাকিস্তানের লাহোর চতুর্থ স্থানে অবস্থান করছে। এর বিপরীত চিত্র হচ্ছে অস্ট্রেলিয়ার মেলবোর্নের। ১ স্কোর নিয়ে ১০০তম, ৪৫ স্কোরে জাপানের টোকিও ৫৪তম স্থানে অবস্থান করছে।

ঢাকার মার্কিন দূতাবাসের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে বায়ুম-লীয় দূষণ অধ্যয়নকেন্দ্র (ক্যাপস) বলছে, ২০২২ সালের কোনো মাসেই ঢাকার বায়ুমান ১০১ স্কোরের নিচে ছিল না; গড় বায়ুমান ছিল ১৫৪.৯৭ একিউআই অর্থাৎ ‘অস্বাস্থ্যকর’। ২০২১ সালের নভেম্বর থেকে ২০২২ সালের মার্চ পর্যন্ত প্রতি মাসে বায়ুর গড় স্কোর ছিল ১৯৪.৮৩ থেকে ২২১ একিউআইয়ের মধ্যে অর্থাৎ মানুষের সহনশীল মাত্রার চেয়ে ‘খুব অস্বাস্থ্যকর’। ২০২২ সালে বর্ষাকালে বায়ুর মান ছিল ১০৫ একিউআইয়ের ওপরে অর্থাৎ অস্বাস্থ্যকর।

অন্যদিকে ২০২২ সালের নভেম্বর ও ডিসেম্বরে বায়ুর মান ছিল যথাক্রমে ১৭৬.২৩ ও ২৪৪.৪৪ একিউআই এবং চলতি জানুয়ারি মাসে দুই দিন ছিল ৩১৭.৪৪ ও ৩০২.৫৪ একিউআই এবং এক দিন ৪০৪.৪৪ একিউআই হয়, যা ‘ঝুঁকিপূর্ণ’। আর এ মাসের ১৭ দিনের বায়ুর মান ছিল ২০০ ওপরে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ