বুধবার, ২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ

ব্যাটিং ব্যর্থতায় বাংলাদেশের বড় হার

অস্ট্রেলিয়া নারী দলের বিপক্ষে প্রথমবারের মতো দ্বিপাক্ষিক সিরিজ। বল হাতে দিনের শুরুটাও ছিল দারুণ। তবে শেষটা ভালো হয়নি বাংলাদেশের। ব্যাটিং ব্যর্থতায় অজিদের কাছে হার দিয়ে সিরিজ শুরু করেছে টাইগ্রেসরা।

মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে সাত উইকেটে ২১৩ রান সংগ্রহ করে অস্ট্রেলিয়া। জবাবে ৩৬ ওভারে ৯৫ রানে গুটিয়ে গেছে বাংলাদেশ। ১১৮ রানের জয়ে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেছে অজিরা।

বাংলাদেশের হয়ে রান তাড়া করতে নামেন ফারজানা হক ও সোবহানা মোস্তারি। মেগান স্কাটের করা দ্বিতীয় বলেই উইকেটের পিছে ক্যাচ দেন ফারজানা। তিনে নেমে কিছুর আশা দেখালেও ১০ রানে আউট হন মুর্শিদা খাতুন।

তৃতীয় উইকেটে প্রতিরোধ গড়ে তোলেন সোবহানা ও নিগার সুলতানা জ্যোতি। দুজনে গড়েন ৪৯ রানের জুটি। ব্যক্তিগত ১৭ রান করা সোবহানা আউট হওয়ার পরই ব্যাটিং ধসে পড়ে বাংলাদেশ।

দলের পক্ষে সর্বোচ্চ ২৭ রান করেন জ্যোতি। আর কেউই দুই অঙ্কের ঘরে যেতে পারেননি। অস্ট্রেলিয়ার হয়ে গার্থ ও গার্ডনার দুটি এবং কিং ও স্কাট একটি করে উইকেট শিকার করেন।

এর আগে প্রথম ওয়ানডেতে টস জিতে অজিদের ব্যাটিংয়ে পাঠান বাংলাদেশ অধিনায়ক জ্যোতি। বল হাতে শুরুতেই সাফল্য পায় স্বাগতিকরা। নিজের করা প্রথম বলেই ফোবে লিচফিল্ডকে বোল্ড করেন সুলতানা খাতুন।

সুলতানার দ্বিতীয় শিকারে পরিণত হয়ে ২ রানে সাজঘরে ফেরেন এলিস পেরি। একপ্রান্ত আগলে রানের খাতা সচল রেখেছিলেন অধিনায়ক আলিসা হিলি। তাকে ফেরান মারুফা আক্তার মনি। ব্যক্তিগত ২৪ রানে উইকেটের পিছে ক্যাচ দেন এ ওপেনার।

তাহলিয়া ম্যাকগ্রা ক্রিজে টিকে থাকার চেষ্টা করেও পারেননি। ফিরেছেন ৯ রানে। পঞ্চম উইকেটে ৩০ রান যোগ করেন বেথ মুনি ও অ্যাশলে গার্ডনার। তবে মুনিকে ফিরিয়ে সেই জুটি ভাঙেন ফাহিমা। ২৫ রান করেন এ ব্যাটার।

একপ্রান্তে সতীর্থদের যাওয়া আসার মাঝে দারুণ এক ইনিংস উপহার দেন অ্যানাবেল সাদারল্যান্ড। ৭৬ বলে ৫৮ রানে অপরাজিত থাকেন অ্যানাবেল। এর আগে গার্ডনার খেলেন ৩২ রানের ইনিংস।

শেষদিকে আলানা কিংয়ের ৩১ বলে অপরাজিত ৪৬ রানের ঝড়ে বাংলাদেশকে কঠিন লক্ষ্য ছুঁড়ে দেয় অস্ট্রেলিয়া। টাইগ্রেসদের হয়ে সুলতানা ও নাহিদা দুটি এবং মারুফা, ফাহিমা ও স্বর্ণা একটি করে উইকেট শিকার করেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

সর্বশেষঃ