বুধবার, ১৫ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ

২ পোয়া মাছ ১ লাখ ২৪ হাজারে বিক্রি

পটুয়াখালীর মহিপুর মৎস্য অবতরণ কেন্দ্রে দুটি সামুদ্রিক কালো পোয়া মাছ বিক্রি হয়েছে ১ লাখ ২৪ হাজার টাকায়। মাছ দুটির ওজন ২৩ কেজি ৬৫০ গ্রাম।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) মৎস্য অবতরণ কেন্দ্রে মাছ দুটি নিয়ে এলে ব্যবসায়ী শাহ আলম হাওলাদার ৬ হাজার টাকা কেজি দরে সেগুলো কিনে নেন।

লক্ষী নামে এক মাঝির জালে মাছগুলো ধরা পড়ে। স্থানীয়ভাবে এটি দাতিনা মাছ হিসেবেই পরিচিত।

পোয়া মাছের দাম কেন এত বেশি জানতে চাইলে ব্যবসায়ী শাহ আলম হাওলাদারের ছেলে মো. সজিব জানান, এ মাছের বায়ুথলি বা ফুসফুস অত্যন্ত মূল্যবান। এর ফুসফুস থেকে মূল্যবান সার্জিক্যাল সুতা তৈরি হয়। এ মাছ সাধারণত বিদেশে রপ্তানি করা হয়। আমরা এ মাছ কিনে চট্রগ্রামের মাছের আড়তে পাঠাই। মহিপুর এলাকায় বছরে ৪-৫টি পোয়া মাছ পাওয়া যায়।

লক্ষী মাঝি বলেন, সাগরে অন্যান্য মাছের সঙ্গে এ মাছ দুটি ধরা পারায় আমরা সেগুলোকে আলাদা করে রাখি। পরে বিক্রির জন্য নিয়ে আসি।

সামুদ্রিক মাছ নিয়ে গবেষণা করেন এমন একটি বেসরকারি উন্নয়ন সংস্থা ইকোফিশ। এ সংস্থার গবেষক সাগরিকা স্মৃতি বলেন, কালো পোয়াকে সামুদ্রিক স্বর্ণ বলা হয়। এটি মূলত ভারত ও প্রশান্ত মহাসাগরীয় এলাকায় পাওয়া যায়। বিরল প্রজাতির মাছটি বাংলাদেশ উপকূলের সেন্টমার্টিন চ্যানেলেও পাওয়া যায়। এ মাছটির বায়ুথলি সাধারণত ইউরোপের দেশসহ হংকং, থাইল্যান্ড ও সিঙ্গাপুরে রপ্তানি হয়। এর বায়ুথলি থেকে বিশেষ ধরনের সার্জিক্যাল সুতা ও আইসিনগ্লাস তৈরি করা হয়।

পোয়া মাছ সর্বোচ্চ ১.৫ মিটার লম্বা ও ওজনে ৪৫ কেজি পর্যন্ত হতে পারে বলেও জানান তিনি।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ

সর্বশেষঃ