Search
Close this search box.

সুন্দর হোক তারুণ্যের পথচলা

সুন্দর হোক তারুণ্যের পথচলা

জিনাতুন্নেসা সরকার

দিন বদলের হাওয়ায় অনেক কিছুই বদলে গেছে। আমাদের সামাজিক পরিবেশে এসেছে অনেক পরিবর্তন। কর্মব্যস্ততার পাশাপাশি আমাদের মানসিক পরিবর্তনও হয়েছে অনেক। অতীতে আমাদের সামাজিক বন্ধন যতটা শক্তিশালী ছিল, আজ তা অনেকাংশে শিথিল হয়ে গেছে। যার ফলস্বরূপ আমরা পতিত হয়েছি নানাবিধ সামাজিক সমস্যায়। বর্তমানে আমরা মাদক সেবন সমস্যায় জর্জরিত। এর ভয়াবহতা ব্যাক্তি, পরিবার, সমাজ ও দেশকে ধ্বংস করছে। খুব সহজেই হাতের নাগালে পাওয়া যায় ও ব্যবহারের সুবিধার কারণে ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে মাদক। শুধুমাত্র রাজধানী নয়, জেলা শহর গুলোতেও মাদক একটি ভয়ঙ্কর আতঙ্ক। বিশেষ করে তরুণ-তরুণীরাই এর শিকার। মাদক ক্রয় করতে অর্থের প্রয়োজন, আগে বিত্তশালীদের সন্তানেরা এগিয়ে ছিল তবে বর্তমানে সব স্তরেই এর প্রভাব দেখা যায়। প্রথমত যা হয় খেলার ছলে বা কৌতূহলের বশে মাদক গ্রহণ করে। পরে তা নেশায় পরিণত হয়। তাছাড়া অকৃতকার্য প্রেমে ব্যর্থতা, পিতামাতার অবহেলা ইত্যাদি নানা কারণে হয়ে থাকে। সাধারণত ধূমপান থেকেই শুরুটা হয়। আসলে একটা ভ্রান্ত ধারণার ভিতর দিয়েই তারা এ জগতে প্রবেশ করে। একটা দেশের চালিকাশক্তি যুবসমাজ। তারা লেখাপড়া করবে, জ্ঞান অর্জন করবে, দেশের উন্নয়ণে সক্রিয় ভূমিকা রাখবে, বহির বিশ্বে দেশের ভাব মূর্তি উজ্জ্বল করবে। সমাজকে নিয়ন্ত্রণ করবে। সুতরাং তাদের মাদকের আগ্রাসন থেকে রক্ষা করার দায়িত্ব রাষ্ট্র, সমাজ ও পরিবার অর্থাৎ আমাদের সকলের। আজও সমাজে ভালো মানুষের সংখ্যা বহুগুণ বেশি। ক্ষতিকারক মুষ্টিমেয় কয়েকজন, কিন্তু তারা সংঘবদ্ধ। তাই তারা পুরো সমাজকে নিয়ন্ত্রন করতে পারছে। এ অবস্থা দীর্ঘায়িত হতে দেয়া যায় না। দেশের যুবসমাজ কারা?

আমার আপনার সন্তান। আমরা কেউ তাদের অমঙ্গল চাই না। তাই যুবসমাজের সঠিক পথে চলার যে ব্যাপার সে জায়গায় সমাজের আন্তরিকতার বিষয়টি বেশ গুরুত্বপূর্ণ বলে আমি মনে করি। আমাদের মাঝে সামাজিক দায়িত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে হবে। ন্যায়ের পক্ষে মঙ্গলের জন্য একে অন্যের হাত ধরতে হবে শক্ত করে। কারণ সন্তানের জীবন যদি বিপন্ন হয় তবে বাবা-মার অস্তিত্ব মূল্যহীন। প্রথম ও প্রধান দায়িত্ব হিসেবে বন্ধু নির্বাচনে পারিবারিক সতর্কতা অত্যন্ত জরুরি। পাশাপাশি দিকভ্রান্ত ছেলেটির বা মেয়েটির পরিবারের পাশে থেকে তাকেও সঠিক পথে ফিরিয়ে আনার জন্য আন্তরিক সহযোগিতা করা আমাদের কর্তব্য।

বন্ধু যখন ভালো বন্ধু হয় তখন আমরা ভালো পথে চলি, সুন্দর জীবন গড়তে ইতিবাচক মনোভাব তৈরিতে ভালো বন্ধুর বিকল্প নেই। বন্ধু আমাদের জীবনের অনেকখানি জায়গা দখল করে আছে। ভালো বন্ধু ভালোভাবে বাঁচতে সহায়তা করে। অপর দিকে মন্দ বন্ধু আমাদের জীবনকে ধ্বংস করে দিতে পারে। বন্ধু আমাদের জীবনকে গভীরভাবে প্রভাবিত করে। তাই বন্ধু নির্বাচনে অবশ্যই আমাদের সচেতন হতে হবে। মানব জীবনের মূল শিক্ষা নৈতিকতা ও মূল্যবোধ। নৈতিকতা হচ্ছে মা- বাবা, শিক্ষক, অভিভাবক ও গুরুজনদের সামনে যা করি না, তাঁদের আড়ালেও তা করবো না। কারণ লুকোচুরি মিথ্যারই নামান্তর। অর্থাৎ নিজের কাছে সৎ থাকা ও দায়মুক্ত থাকা। মূলাবোধ হলো মানুষ আমার কাছে যা আশা করে তার চেয়ে ভালো কিছু করা। আমাদের সবচেয়ে বড় শক্তি হলো একে অপরের প্রতি বিশ্বাস, আশা ও ভালোবাসা। আমাদের মনে রাখতে হবে সততা ও পবিত্রতার চর্চাই সমাজকে কলুষমুক্ত রাখতে পারে। আসল কথা ছোটরা কথা শোনে না, তারা অনুকরণ করে। তাই আমাদের আগামী পথচলা হোক নৈতিকতা ও সুস্থ জীবনের আলোকে।

লেখক- শিক্ষক

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ