Search
Close this search box.

স্বপ্নদ্রষ্টার হাতেই ভিত্তি প্রস্থর স্থাপন হলো ফরিদগঞ্জের বহুল প্রতীক্ষিত উটতলী সেতুর 

রবিউল হাসান – দুইযুগ আগে ক্ষমতায় না থেকেও এই অঞ্চলের লক্ষ লক্ষ মানুষের যোগাযোগের দূর্ভোগ লাঘব এবং ভাগ্য পরিবর্তনের জন্যে চাঁদপুর-৪ আসনের বর্তমান সংসদ সদস্য এবং দৈনিক পথে প্রান্তরের উপদেষ্টা সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মুহম্মদ শফিকুর রহমান এই সেতুর পরিকল্পনা করেছিলেন।

দুইযুগ পেরিয়ে রবিবার ২০২২ এ সেই সেতু বাস্তবায়নের জন্যে ভিত্তি প্রস্থর তিনি নিজেই স্থাপন করলেন।
রবিবার চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলায় সংসদ সদস্য পার্শ্ববর্তী কয়েকটি উপজেলার সাথে তার নিজ সংসদীয় আসনের লক্ষ লক্ষ মানুষের যোগাযোগের সহজতর সেতুবন্ধন তৈরি করতে ডাকাতিয়া নদীর উপর ৫৫০ মিটার দৈর্ঘ্যের উটতলী সেতুর ভিত্তি প্রস্থর স্থাপন করেন।

ভিত্তি প্রস্তর স্থাপন অনুষ্ঠানে উপস্থিত বক্তারা তাদের বক্তব্যে এই সেতুটির নামকরন বীর মুক্তিযোদ্ধা মুহম্মদ শফিকুর রহমান এমপির নামে প্রস্তাব করলে উপস্থিত জনতা করতালি এবং স্লোগানের মাধ্যমে তা সমর্থন জানান।

৫৫০ মিটার দৈর্ঘ্যের ১৩ টি স্প্যানের এই সেতুটির নির্মাণ ব্যায় ধরা হয়েছে প্রায় ৬৩ কোটি ৪৪ লক্ষ টাকা। তবে সংযোগ সড়কসহ সেতু নির্মাণের জন্যে মোট প্রকল্প ব্যায় প্রায় ১০৭ কোটি টাকা।

প্রধান অতিথির বক্তব্যে মুহম্মদ শফিকুর রহমান এমপি বলেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা উন্নয়নে বিশ্বাসী। বিশ্বব্যাপী করোনা মহামারী ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিরূপ পরিস্থিতি সৃষ্টি হওয়া স্বত্ত্বেও দেশের উন্নয়ন থেমে নেই। পদ্মা সেতু চালু হয়েছে, ডিসেম্বরের মধ্যেই চালু হবে কর্ণফুলি টানেল। আগামী কয়েক মাসের দেশের মধ্যে দেশের বিভিন্ন স্থানে শতাধিক সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর সৎ ও সাহসিকতার কারণেই আমরা এখনো পৃথিবীর অন্য অনেক দেশের তুলনায় ভালো রয়েছি।

এসময় তিনি আরো বলেন, উটতলী ব্রীজ চাঁদপুর জেলার ফরিদগঞ্জ, হাজীগঞ্জ, চাঁদপুর সদর, কচুয়া, মতলব উত্তর ও দক্ষিণ এবং লক্ষ্মীপুর জেলার রায়পুর ও রামগঞ্জ উপজেলার লক্ষ লক্ষ মানুষের জীবন ও জীবিকার জন্য নতুন আবহ সৃষ্টি করবে। নতুন কর্মসংস্থান সৃষ্টি হবে, যাতে এই অঞ্চলের মানুষের জীবনযাত্রার মানসহ ভাগ্যের পরিবর্তন হবে। আমি গত ত্রিশ বছর ধরে এই ব্রীজটি নির্মাণ করার জন্য স্বপ্ন দেখেছি। একবার ব্রীজটি অনুমোদন হলেও তা অন্যত্র স্থানান্তর করা হয়। অথচ ডাকাতিয়া নদীর উপর এই ব্রীজটি নির্মিত হলে এতদিনে এই অঞ্চলের যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের কারণে পিছিয়ে পড়া জনগোষ্ঠী নতুন আলোর সন্ধান পেত। অবশেষে আমরা সেতুটি নির্মাণের লক্ষ্যে ভিত্তি প্রস্থর স্থাপন করতে পেরেছি। আশা করছি ঠিকাদার দ্রুত এবং নির্ধারিত সময়ে কাজ সম্পন্ন করবে। একই সাথে সংযোগ সড়ক নির্মাণের জন্য জমি অধিগ্রহণের কাজও দ্রুত সম্পন্ন হবে।

সকাল ১১ টায় মুন্সীরহাট জি এন্ড আলী উচ্চ বিদ্যালয় মাঠে সেতুর ভিত্তি প্রস্থর উদ্বোধন উপলক্ষে আয়োজিত এই সমাবেশে তিনি এসব কথা বলেন।

ফরিদগঞ্জ উপজেলা প্রকৌশলী আবরার আহমেদের সভাপতিত্বে ও উপজেলা যুবলীগের যুগ্ম আহ্বায়ক আল আমিন পাটওয়ারীর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে সভায় বক্তব্য রাখেন সাবেক সিনিয়র সচিব ও কর্মসংস্থান ব্যাংকের চেয়ারম্যান নূরুপ আমিন মানিক, আওয়ামীলীগ নেতা খাজে আহমেদ মজুমদার, চাঁদপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী ইউনুছ বিশ্বাস, উপজেলা ছাত্রলীগের সাবেক সভাপতি ও যুবলীগের কেন্দ্রীয় নেতা তোফায়েল ভূঁইয়া, মুন্সীরহাট আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোরশেদ আলম, মুন্সীরহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আবুল কাশেম।

আওয়ামীলীগ নেতা খাজে আহমেদ মজুমদার তার বক্তব্যে বলেন, বীর মুক্তিযোদ্ধা মুহম্মদ শফিকুর রহমান এভাবেই ফরিদগঞ্জের গণমানুষের প্রতিটি স্বপ্ন বাস্তবায়নের জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। ফরিদগঞ্জের জনগণকে তিনি স্বপ্ন দেখানোর মাঝেই সীমাবদ্ধ রাখেন নি বরং তা বাস্তব রূপান্তর করে ছাড়েছেন এটিই একটি বড় উদাহরণ।

সেখানে আরো উপস্থিত ছিলেন, আওয়ামীলীগ নেতা জি. এম হাসান তাবাসসুম, ইউপি চেয়ারম্যান শাহজাহান পাটওয়ারী, বেলায়েত হোসেন, শরীফ হোসেন খান, আলাউদ্দিন ভূঁইয়া, মাহমুদুল হাসান মিরাজ, উপজেলা যুবলীগের আহ্বায়ক আবু সুফিয়ান শাহীন, যুগ্ম আহ্বায়ক হেলাল উদ্দিন, সাবেক আহ্বায়ক বিল্লাল হোসেন, উপজেলা ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক ইসমাইল পাটওয়ারী, উপজেলা ছাত্রলীগের সভাপতি কামরুল হাসান পাটওয়ারী, পৌর ছাত্রলীগের সভাপতি আলী নেওয়াজ প্রমুখ। উল্লেখ্য, উটতলী সেতু নির্মাণ সংসদ সদস্যের নির্বাচনী ইশতেহারের মধ্যে অন্যতম একটি প্রতিশ্রুতি ছিল।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ