Search
Close this search box.

পাকিস্তান না ইংল্যান্ড, শিরোপা কার?

পাকিস্তান না ইংল্যান্ড, শিরোপা কার?

মিথুন আশরাফ – পাকিস্তান ও ইংল্যান্ডের মধ্যকার আজ টি-টোয়েন্টি বিশ্বকাপের অষ্টম আসরের ফাইনাল ম্যাচে লড়াই হবে। যে দল জিতবে, তারাই শিরোপা জয় করবে। মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বাংলাদেশ সময় দুপুর ২ টায় ম্যাচটি শুরু হবে। এবার শিরোপা জিতবে কারা? সেই প্রশ্নই এখন চতুর্দিকে ঘুরপাক খাচ্ছে।

দুই দল এরআগে একবারই কোন বিশ্বকাপের ফাইনালে লড়াই করে। ১৯৯২ সালের ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে ইংল্যান্ডকে হারিয়ে শিরোপা জিতেছিল পাকিস্তান। একবারই পাকিস্তান ওয়ানডে বিশ্বকাপের শিরোপা জিততে পারে। ইংল্যান্ডকে ২২ রানে হারিয়ে শিরোপা জিতে পাকিস্তান। সেবারও খেলা হয়েছিল মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডেই। দুই দল আবার পরস্পরের বিপক্ষে কোন বিশ^কাপের ফাইনালে লড়াই করতে নামবে। সেটিও আবার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডেই। ’৯২ সালের বিশ^কাপের ফাইনালেরই কি পুনরাবৃত্তি ঘটবে? নাকি পরিবর্তন হবে। সেই প্রশ্নও সবার মুখে মুখে।

এবার টি-টোয়েন্টি বিশ্বকাপ যে দলই জিতুক, দ্বিতীয়বারের মতো চ্যাম্পিয়ন হওয়া হবে। ২০০৯ সালে প্রথমবার পাকিস্তান টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছিল। আর ইংল্যান্ড ২০১০ সালে প্রথমবার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতেছে। এবার যে দলই জিতবে, দ্বিতীয়বারের মতো শিরোপা উচিয়ে ধরতে পারবে।

দুই দল অবশ্য টি-টোয়েন্টি বিশ্বকাপে দুইবার ফাইনাল খেলে। ইংল্যান্ড ২০১৬ সালের বিশ্বকাপে রানার্সআপ হয়। পাকিস্তান ২০০৭ সালের বিশ^কাপে রানার্সআপ হয়। এবার নিয়ে দুই দলই তৃতীয়বারের মতো ফাইনালে খেলছে।

এ ফাইনালে উঠতে পাকিস্তানকে অনেক কষ্ট করতে হয়েছে। সুপার টুয়েলভ থেকেই বিদায় ঘটত। কিন্তু অঘটন ঘটে। নেদারল্যান্ডসের কাছে হেরে যায় দক্ষিণ আফ্রিকা। তাতে করে ৬ পয়েন্ট নিয়ে সুপার টুয়েলভে গ্রুপের দ্বিতীয় সেরা দল হয়ে ফাইনালে ওঠে পাকিস্তান। সুপার টুয়েলভে প্রথম ম্যাচে ভারতের কাছে ৪ উইকেটে হারের পর জিম্বাবুয়ের কাছেও ১ রানে হেরেই বিপদে পড়ে যায় পাকিস্তান। কিন্তু এরপরই ঘুরে দাড়ায় দলটি। নেদারল্যান্ডসকে ৬ উইকেটে, দক্ষিণ আফ্রিকাকে বৃষ্টি আইনে ৩৩ রানে ও বাংলাদেশকে ৫ উইকেটে হারিয়ে সেমিফাইনাল খেলা নিশ্চিত করে পাকিস্তান। সেমিফাইনালে নিউজিল্যান্ডকে উড়িয়ে ৭ উইকেটে জিতে ফাইনালে খেলছে পাকিস্তান।

ইংল্যান্ডের ফাইনালে খেলার পথও খুব সহজ হয়নি। ৭ পয়েন্ট নিয়ে রানরেটে অস্ট্রেলিয়ার চেয়ে এগিয়ে থেকে গ্রুপের দ্বিতীয় সেরা দল হয়ে সেমিফাইনাল খেলে ইংল্যান্ড। সুপার টুয়েলভে আফগানিস্তানকে ৫ উইকেটে হারালেও আয়ারল্যান্ডের কাছে বৃষ্টি আইনে ৫ রানে হেরে যায় ইংল্যান্ড। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচটি বৃষ্টিতে পরিত্যক্ত হয়। নিউজিল্যান্ডের বিপক্ষে ২০ রানে ও শ্রীলঙ্কার বিপক্ষে ৪ উইকেটে জিতে সেমিফাইনালে খেলা নিশ্চিত করে ইংল্যান্ড। এরপর সেমিফাইনালে ভারতকে ১০ উইকেটে উড়িয়ে দিয়ে ফাইনালে খেলা নিশ্চিত করে ইংলিশরা।

পাকিস্তান ও ইংল্যান্ড, দুই দলেরই সুপার টুয়েলভ থেকে বাদ পড়ার সম্ভাবনা ছিল। সেখান থেকে সেমিফাইনালে উঠে ফাইনালেও উঠে যায়। সেমিফাইনালে দুই দলই দাপট দেখিয়ে শিরোপা নির্ধারণী ম্যাচে খেলা নিশ্চিত করে। এখন শিরোপা জয়ের পালা।

পাকিস্তান অধিনায়ক বাবর আজম বিশ^কাপ জয়ের আশা করছেন। তিনি বলেছেন, ‘আমরা আল্লাহতে বিশ্বাস করি। যা কিছু ঘটে, আল্লাহর ইচ্ছেতেই। তিনি আমাদের সুযোগ দেন, আমাদের সেটা কাজে লাগাতে হয়। আমরা শুধু চেষ্টা করতে পারি। আমরা চেষ্টা করি নিজেদের সেরাটা দেওয়ার। ফলাফল আল্লাহর হাতে। আল্লাহ দেওয়া সুযোগটা আমরা লুফে নিয়েছি। ভালো ক্রিকেট খেলে সুযোগ যথাযথ কাজে লাগিয়েছি। আল্লাহ কাছে আমরা কৃতজ্ঞ। তার দয়ায় আমরা ফাইনালে উঠেছি এবং আশা করছি তিনিই আমাদের ফাইনালে জেতাবেন।’ সাথে যোগ করেন, ‘প্রথম দুই ম্যাচে আমরা হেরে গিয়েছিলাম। কিন্তু ফিরে এসেছি শেষ চার ম্যাচে। আমরা খুব ভালো পারফর্ম করেছি। আমি স্নায়ু চাপের চেয়ে বেশি রোমাঞ্চিত। এতে কোনো সন্দেহ নেই যে চাপ আছে। কিন্তু এটা কেবল নিজেদের মধ্যে আত্মবিশ্বাস ও বিশ্বাসের মাধ্যমে কাটানো যাবে। আর ভালো ফলের জন্য কারো ভালো করা জরুরি।’

ইংল্যান্ড অধিনায়ক জস বাটলারও জয় পেতে আত্মবিশ্বাসী। তিনি আগেই পাকিস্তান ক্রিকেট দলকে হুংকার দিয়ে রেখেছেন। বাটলার বলেছেন, ‘আমাদের কয়েকজন খেলোয়াড় রয়েছে। যখন তারা পারফর্ম করে আমাদের হারানো কঠিন হয়ে যায়। আমরা খুবই বিপজ্জনক একটা দল। যাদের আত্মবিশ্বাস এখন তুঙ্গে।’

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ