Search
Close this search box.

গাজায় নিহতের সংখ্যা ১৭ হাজার ছাড়াল

অবরুদ্ধ গাজায় ইসরায়েলি সেনাদের নির্বিচার বোমা হামলায় নিহত ফিলিস্তিনির সংখ্যা ১৭ হাজার ছাড়িয়েছে। যাদের মধ্যে অধিকাংশই শিশু ও নারী।

গাজায় হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুসারে, স্থানীয় সময় গতকাল বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সন্ধ্যা পর্যন্ত ইসরায়েলি হামলায় নিহত হয়েছে অন্তত ১৭ হাজার ১৭৭ জন। এই সময়ে আহত হয়েছে আরও অন্তত ৪৬ হাজার। খবর- আল মনিটর।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা হতাহতের সংখ্যা নিশ্চিত করে জানান, বৃহস্পতিবার সন্ধ্যার আগের ২৪ ঘণ্টায় ইসরায়েলি হামলায় অন্তত ৩৫০ জন ফিলিস্তিনি নিহত হয়েছে।

তিনি আরও জানান, ইসরাইলি হামলায় কমপক্ষে ২৯০ জন চিকিৎসক নিহত হয়েছেন, ১০২টি অ্যাম্বুলেন্স ধ্বংস হয়েছে এবং ১৬০টি স্বাস্থ্যসেবা কেন্দ্রকে হামলার লক্ষ্যবস্তু করা হয়েছে। এছাড়া ২০টি হাসপাতাল এবং ৪৬টি প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা কেন্দ্রকে পরিষেবা বন্ধ করতে বাধ্য করা হয়েছে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এই মুখপাত্র বলেন, চলমান হামলা এবং যোগাযোগ বিচ্ছিন্নতার কারণে আমরা ইসরাইলি হামলায় নিহত ব্যক্তি ও আহতের সংখ্যা গণনা করতে অসুবিধার সম্মুখীন হচ্ছি।

গত ২৪ থেকে ৩০ নভেম্বর—সাত দিন ছাড়া গাজায় দুই মাস ধরে নির্বিচার বোমা হামলা চালাচ্ছে ইসরায়েল। বৃহস্পতিবারও ছিল না এর ব্যতিক্রম।

এদিন দক্ষিণ গাজার রাফাহ ও খান ইউনিস এবং উত্তর গাজার জাবালিয়া শরণার্থীশিবিরসহ উপত্যকার বিভিন্ন স্থানে বিমান হামলার পাশাপাশি স্থল অভিযান চালিয়েছেন ইসরায়েলি সেনারা। ইসরায়েলের বাহিনী দাবি করেছে, গতকাল তারা বেশ কয়েকজন হামাস যোদ্ধাকে হত্যা করেছে।

গাজা উপত্যকা ছাড়াও পশ্চিম তীরে সহিংসতা চালিয়ে যাচ্ছে ইসরায়েলি বাহিনী। চলমান সংঘাত শুরুর পর থেকে সেখানে অন্তত ২৬৬ ফিলিস্তিনিকে হত্যা করেছে তারা।

এ ছাড়া পূর্ব জেরুজালেমে অবৈধ ইহুদি বসতি স্থাপনের অংশ হিসেবে নতুন করে ১ হাজার ৭০০টির বেশি বাড়ি নির্মাণের অনুমতি দিয়েছে ইসরায়েল সরকার। পূর্ব জেরুজালেমকে ভবিষ্যৎ ফিলিস্তিন রাষ্ট্রের রাজধানী হিসেবে মনে করেন ফিলিস্তিনিরা।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ