Search
Close this search box.

মানুষ দ্রুত বুড়ো হয় এই দুই বয়সে

পথে প্রান্তরে ডেস্ক: বয়সকে ঠেকিয়ে রাখা সম্ভব নয়। তাকে পিছিয়ে নিয়ে যাওয়াও অসম্ভব। এই বয়স নিয়ে চমকপ্রদ তথ্য দিয়েছেন বিজ্ঞানীরা। তাঁদের মতে, মানুষ দুটি বয়সে এসে দ্রুত বুড়ো হয়। ওই সময়গুলোতে মানুষ আণবিক গঠনের ক্ষেত্রে দুটি বড় পরিবর্তনের মধ্য দিয়ে যায়।

এ নিয়ে গবেষণা করেছেন যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা। গত ১৪ আগস্ট বিজ্ঞানবিষয়ক সাময়িকী ন্যাচারে গবেষণাটি প্রকাশিত হয়।

এতে বলা হয়, ৪৪ ও ৬০ বছর বয়সে মানুষ দ্রুত বুড়ো হয়। গবেষকদের মতে, এই দুই বয়সে মানুষের শরীরে হাজার হাজার অণু এবং অণুজীব বৃদ্ধি পায়, সেইসঙ্গে কিছু বড় পরিবর্তন মানুষের শারীরবৃত্তীয় পরিবর্তনে অবদান রাখে।

গবেষণায় ২৫ থেকে ৭৫ বছর পর্যন্ত বিভিন্ন মানুষের অণু নিয়ে গবেষণা করা হয়েছে। এ ছাড়া তাঁদের জীবাণু যেমন-ব্যাকটেরিয়া, ভাইরাস, ত্বকের ছত্রাক বিশ্লেষণ করা হয়েছে। এতে দেখা গেছে, মানুষের দেহের অণু ও জীবাণু ধীরে ধীরে পরিবর্তিত হয় না। একটি নির্দিষ্ট সময়ে এসে এগুলো পরিবর্তিত হয়।

গবেষকরা দেখেছেন গড়ে ৪৪ ও ৬০ বছর বয়সে এই পরিবর্তন ঘটে। এই গবেষণার জ্যেষ্ঠ লেখক অধ্যাপক মাইকেল স্নাইডার বলেন, ‘আমরা শুধু সময়ের সাথে ধীরে ধীরে পরিবর্তন হই না। এখানে কিছু সত্যিই নাটকীয় পরিবর্তন হয়। গবেষণায় দেখা গেছে, গড়ে ৪০ বছর বয়সের পর থেকে এবং ৬০ এর শুরুতে এই পরিবর্তন হয়।’

বিজ্ঞানীদের মতে, এই বয়সগুলোতে বড় পরিবর্তনগুলো সম্ভবত আমাদের স্বাস্থ্যকে প্রভাবিত করে। বিশেষ করে কার্ডিওভাসকুলার রোগের সাথে সম্পর্কিত অণুর সংখ্যা উভয় সময়েই উল্লেখযোগ্য পরিবর্তন হতে দেখা যায়।  ৬০ বছরের প্রথম দিকে মানুষের মধ্যে রোগ প্রতিরোধ ক্ষমতারও পরিবর্তন ঘটে।

জন্ম থেকে মৃত্যু পর্যন্ত একটি ধারাবাহিকতার অংশ হিসেবে বার্ধক্যকে ধরা হয়। তবে এই গবেষণাটি পরামর্শ দেয় যে, জীবনের বিভিন্ন সময়কালে বার্ধক্যের একটি চক্র রয়েছে। আর একটি নির্দিষ্ট সময়ে এটি দ্রুত হয়। এটি ভবিষ্যতে বয়স-সম্পর্কিত স্বাস্থ্য সমস্যাগুলো বুঝতে আরও সহায়তা করতে পারে বলে মত দিয়েছেন গবেষকরা।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

সর্বশেষঃ