Search
Close this search box.

মুক্তিযুদ্ধে শেখ মুজিবের ভূমিকা নিয়ে প্রশ্ন তুললেন মাহমুদুর রহমান

স্টাফ রিপোর্টার: আমার দেশ পত্রিকার সম্পাদক ড. মাহমুদুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক আলোচনা সভায় শেখ মুজিবুর রহমানের মুক্তিযুদ্ধে ভূমিকা নিয়ে প্রশ্ন তুলেছেন। তিনি বলেন, ১৯৭২ সাল থেকে শেখ মুজিবের বন্দনা শুরু হলেও; তার মুক্তিযুদ্ধে সরাসরি কোনো ভূমিকা ছিল না।

মাহমুদুর রহমানের মতে, মুক্তিযুদ্ধ শুরুর আগেই শেখ মুজিব পাকিস্তানি বাহিনীর কাছে আত্মসমর্পণ করেছিলেন এবং তার পরিবারকে পাকিস্তান সেনাবাহিনী দেখাশোনা করেছিল।

তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের প্রকৃত নায়কদের গুরুত্ব কমিয়ে শেখ মুজিবকে এককভাবে তুলে ধরা হয়েছে। তিনি জিয়াউর রহমান, জেনারেল ওসমানী, তাজউদ্দীন আহমেদ এবং সৈয়দ নজরুল ইসলামের মতো নেতাদের ভূমিকা তুলে ধরেন। মাহমুদুর রহমান আরও অভিযোগ করেন, ১৯৭২ সালে গুম, বিচারবহির্ভূত হত্যাকাণ্ড এবং কারচুপির নির্বাচনের মতো ঘটনা ঘটে, যা শেখ মুজিবুর রহমানের শাসনকালের বিতর্কিত অংশ হিসেবে বিবেচিত।

তিনি ১৯৭৪ সালের দুর্ভিক্ষ এবং ১৯৭৫ সালে বাকশাল প্রতিষ্ঠার বিষয়গুলোও উল্লেখ করেন, যা তার মতে বাংলাদেশের গণতান্ত্রিক ব্যবস্থাকে ধ্বংসের পথে ঠেলে দেয়। মাহমুদুর রহমানের মতে, গত ১৫ বছর ধরে শেখ মুজিবের বন্দনা আরও বাড়ানো হয়েছে এবং বর্তমান ফ্যাসিবাদের শিকড় ১৯৭৫ সালের বাকশাল প্রতিষ্ঠার মধ্যেই নিহিত।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

সর্বশেষঃ