Search
Close this search box.

বিপ্লবের বাস্তব চিত্রকে স্কেচে রূপ দিলেন ওয়াহিদউদ্দিন মাহমুদ

স্টাফ রিপোর্টার: রাজপথে আন্দোলন। সেই আন্দোলনে শামিল ছিলো ভাই-সহপাঠী ও বন্ধুরা। হঠাৎ সেখানে পুলিশ এসে তাদের কয়েকজনকে আটক করে গাড়িতে তোলার চেষ্টা করে। ধস্তাধস্তির এক পর্যায়ে সফলও হয় পুলিশ। কিন্তু সেই পুলিশের গাড়ির সামনে বুক চিতিয়ে দাঁড়িয়ে বিপ্লবী হয়ে উঠলেন এক বোন। বাস্তব এই দৃশ্যকে স্কেচে রূপ দিয়েছেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ও বিশিষ্ট অর্থনীতিবিদ অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ।

গত ৩১ জুলাই বুধবার বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের ‘মার্চ ফর জাস্টিস’ কর্মসূচিতে রাজধানীর মৎস্যভবন এলাকায় ঘটে যাওয়া এ ঘটনা সর্বত্রই আলোচনার জন্ম দেয়। সাধারণের মধ্যে ছিল বিরাট উৎসাহ ও প্রশংসা। পুলিশের কাছ থেকে গ্রেপ্তার হওয়া ছেলেটিকে বাঁচাতে মেয়েটির সাহসী কার্যক্রম সাধারণ মানুষের মুখে ব্যাপক প্রশংসা পেয়েছে।

একা একটি মেয়ে পুলিশের গাড়ি রুখে দিয়ে দাঁড়িয়েছিলেন। ভাই, সহপাঠী, বন্ধুদের গ্রেপ্তার ঠেকাতে বাঘিনীর মতো ভূমিকা পালন করেন তিনি। মৃত্যুর ভয়কে তুচ্ছ করে অসীম সাহসিকতায় পুলিশি ক্ষমতার বিরুদ্ধে লড়াই করেন। দৃশ্যটি চিত্রপটে তুলে ধরে ছবি এঁকেছেন অধ্যাপক ওয়াহিদউদ্দিন মাহমুদ।

খোঁজ নিয়ে জানা যায়, পুলিশের গাড়ির সামনে একা দাঁড়িয়ে থাকা মেয়েটির নাম নুসরাত নুর। আর পুলিশ যে ছেলেটিকে গ্রেপ্তার করেছিল, তিনি নুসরাতের ভাই নুর হাসান। গ্রেপ্তারের আগে থেকেই ভাইকে যাতে পুলিশ নিয়ে যেতে না পারে, এজন্য সব ধরনের চেষ্টা করেছিলেন নুসরাত।

তবে গ্রেপ্তার হওয়া নুর হাসান নিজের ফেসবুক প্রোফাইলে পোস্ট দিয়ে জানিয়েছেন, পুলিশ তাকে ছেড়ে দিয়েছে। আপাতত তিনি মুক্ত।

নুর তার ফেসবুক পোস্টে বলেন, ‘আলহামদুলিল্লাহ, আমি ছাড়া পেয়েছি এবং নিরাপদে বাসায় এসে পৌঁছেছি! ধন্যবাদ জানাই আমার শিক্ষকদের যারা মায়ের মতো শাসন এবং বাবার মতো ঢাল হতে জানেন! ধন্যবাদ জানাই আমার সিনিয়র আপু এবং ভাইদের এবং আমার বন্ধুদের যারা এক মুহূর্তের জন্যও আমাকে ছাড়েননি।


বোন নুসরাতের সাহসিকতার প্রশংসা করে নুর পোস্টে বলেন, ‘সবশেষ ধন্যবাদ জানাই আমার সেই বাঘিনী বোন নুসরাত নুরকে। যার সাহস অসীম, হয়তো সবার সামনে আমি এসেছি কিন্তু তার ক্রোধ, সাহস আমার মতো হাজার জনের চেয়েও বেশি। ঘরে ঘরে এমন মেয়ে থাকলে ভাইদের আর চিন্তা থাকবে না।’

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ