Search
Close this search box.

দ্বিতীয়বারের মতো ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিজেপির মানিক সাহা

আন্তজাতিক ডেস্ক- বাংলাদেশ সংলগ্ন ভারতের ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন বিজেপির মানিক সাহা। ফেব্রুয়ারির বিধানসভা নির্বাচনে রাজ্যটিতে জয় পায় বিজেপি।

বুধবার মানিকের পাশাপাশি তার মন্ত্রিসভার আরও আটজন সদস্য শপথ নিয়েছেন। মানিক এ নিয়ে দ্বিতীয়বারের মতো ত্রিপুরার মুখ্যমন্ত্রী হলেন।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগরতলার এই শপথ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। তার সঙ্গে উপস্থিত ছিলেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ্, বিজেপির সভাপতি জেপি নদ্দা ও আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা।

হিমন্ত বিশ্ব শর্মাকে ভারতের উত্তরপূর্বাঞ্চলের রাজ্যগুলোতে বিজেপির সাফল্যের ‘রূপকার’ হিসেবে অভিহিত করেছে দেশটির গণমাধ্যম এনডিটিভি।

এ শপথ অনুষ্ঠানে দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় রাজ্য অরুণাচল প্রদেশের মুখ্যমন্ত্রী পেমা খান্ডা, মনিপুরের মুখ্যমন্ত্রী এন বিরেন সিং এবং সিকিমের মুখ্যমন্ত্রী পিএস তামাংও উপস্থিত ছিলেন। ছিলেন ত্রিপুরার সাবেক মুখ্যমন্ত্রী বিজেপি নেতা বিপ্লব দেব; আগের মেয়াদে তাকে সরিয়েই মানিককে দায়িত্ব দিয়েছিল তাদের দল।

আগের সরকারের চারজন মন্ত্রী নতুন মন্ত্রিসভায় ঠাঁই পেয়েছেন। দলের তিনজন বিধায়ক নতুন মন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন। বিজেপির জোটসঙ্গী ইন্ডিজেনাস পিপলস ফ্রন্ট অব ত্রিপুরা (আইপিএফটি) নির্বাচনে ভরাডুবির মুখোমুখি হলেও তাদের একমাত্র বিধায়ককে মন্ত্রিসভায় স্থান দিয়েছে বিজেপি।

ভারতের ক্ষমতাসীন দলটির একটি অংশের দাবি, নির্বাচনে ১৩টি আসন পাওয়া তিপ্রা মথা প্রধান সাবেক রাজপরিবারের সদস্য প্রদ্যোৎ মাণিক্য দেববর্মার সঙ্গে জোট গঠন নিয়ে আলোচনা চলছে। দলটির ‘বৃহত্তর তিপ্রারাল্যান্ড’ এর দাবির কারণে বিজেপির সঙ্গে প্রথম পর্বের আলোচনা ভেস্তে গেলেও তারা বিজেপির সঙ্গে জোটে যোগ দেবে বলে আশা করছে রাজ্যে সরকার গঠন করা দলটি। সেক্ষেত্রে গুরুত্বপূর্ণ তিনটি মন্ত্রণালয় পাবে তিপ্রা মথা।

এবার আসন ও ভোট সংখ্যা কমলেও নির্বাচনে ৩২টি আসনে জয় নিয়ে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে বিজেপি। রাজ্যটির সাবেক ক্ষমতাসীন দল সিপিএম ও কংগ্রেস জোট বেঁধে নির্বাচন করে ১৪টি আসন পায়। সিপিএম ১১টি ও কংগ্রেস পেয়েছে ৩টি আসন।

নির্বাচনের পর রাজ্যজুড়ে সহিংসতার প্রতিবাদে নতুন সরকারের শপথ অনুষ্ঠান বর্জন করে সিপিএম ও কংগ্রেস।

 

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ