Search
Close this search box.

মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিন আজ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ের শেষ দিন আজ সোমবার (৪ ডিসেম্বর)। যাচাই-বাছাই শেষে আজই আনুষ্ঠানিকভাবে বৈধ প্রার্থীদের তালিকা প্রকাশ করবে নির্বাচন কমিশন।

মনোনয়নপত্র যাচাই-বাছাইয়ে গত তিনদিনে প্রার্থী তালিকা থেকে বাদ পড়েছেন অনেকেই। তাদের মধ্যে বেশ কয়েকজন আলোচিত প্রার্থীও রয়েছেন। বাদ পড়েছেন বর্তমান এবং সাবেক এমপিসহ প্রায় দুই শতাধিক প্রার্থী। তৃতীয় দিনের বাছাইয়ে আওয়ামী লীগের চারজনের মনোনয়নপত্র বাতিল হয়েছে। আর মানিকগঞ্জের তিনটি আসনে জাতীয় পার্টির (জাপা) তিন প্রার্থীরই মনোনয়নপত্র বাতিল হয়েছে।ঋণ খেলাপ, মনোনয়নপত্রের সঙ্গে দলীয় প্রধান স্বাক্ষরিত কাগজপত্র জমা দিতে না পারা, হলফনামায় সম্পদের হিসেব ও আয়কর রিটার্ন জমা না দেওয়া, স্বতন্ত্রদের ক্ষেত্রে ১ শতাংশ ভোটারের স্বাক্ষরসহ বিভিন্ন কারণে প্রার্থীদের মনোনয়ন বাতিল করছেন রিটার্নিং কর্মকর্তারা।

১ ডিসেম্বর থেকে শুরু হয় মনোনয়ন যাচাই-বাছাইয়ের কাজ। যা শেষ হচ্ছে আজ (৪ ডিসেম্বর)। রিটার্নিং কর্মকর্তার কার্যালয় থেকে বাতিল ও বৈধ ঘোষিত মনোনয়নপত্রের বিরুদ্ধে আপিল করা যাবে আগামীকাল ৫ ডিসেম্বর থেকে ৯ ডিসেম্বর পর্যন্ত। ১০ থেকে ১৫ ডিসেম্বরের মধ্যে আপিলের শুনানি ও নিষ্পত্তি করে ইসির পক্ষ থেকে সিদ্ধান্ত জানানো হবে।ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ তারিখ ১৭ ডিসেম্বর। প্রতীক বরাদ্দ ১৮ ডিসেম্বর। প্রচার চলবে ৫ জানুয়ারি পর্যন্ত। আর ভোট হবে ৭ জানুয়ারি।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ