Search
Close this search box.

৬ ও ৭ ডিসেম্বর অবরোধ ও মানববন্ধনের ঘোষণা বিএনপির

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) এবার অবরোধ ও মানববন্ধনের ঘোষণা দিয়েছে। বুধ ও বৃহস্পতিবার (৬ ও ৭ ডিসেম্বর) সারাদেশে অবরোধ কর্মসূচি পালন করবে দলটি। সেই সঙ্গে ১০ ডিসেম্বর মানবাধিকার দিবস উলেক্ষে গুম, খুন, গায়েবি মামলায় গ্রেপ্তার, মানবাধিকার লঙ্ঘনের শিকার বিএনপি নেতাকর্মীর পরিবারসহ সাধারণ জনগণকে নিয়ে দেশব্যাপী মানববন্ধন করবে দলটি।

সোমবার (৪ ডিসেম্বর) বিকেলে ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এ ঘোষণা দেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী।

রিজভী জানান, বুধবার (৬ ডিসেম্বর) ও বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) সারা দেশে সর্বাত্মক ৪৮ ঘণ্টার অবরোধ পালিত হবে। রোববার (১০ ডিসেম্বর) আন্তর্জাতিক মানবাধিকার দিবস উপলক্ষে ঢাকাসহ দেশব্যাপী সব জেলা সদরে মানববন্ধন কর্মসূচি পালিত হবে।

নবম দফায় দ্বিতীয় দিনের অবরোধ কর্মসূচি পালিত হচ্ছে সোমবার। সেই হিসাবে বুধবার ভোর ৬টা থেকে শুরু হতে যাওয়া অবরোধটি হবে দশম দফায়।

ঢাকার নয়াপল্টনে কেন্দ্রীয় কার্যালয়ের সামনে ২৮ অক্টোবর বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে সংঘর্ষের ঘটনা ঘটে। একপর্যায়ে সমাবেশ শেষ করে সেখান থেকে চলে যান বিএনপির কেন্দ্রীয় নেতারা। পরে বিএনপির নেতাকর্মীরা বিভিন্ন স্থাপনায় হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগ করেন। পরে সরকারের পদত্যাগের এক দফাসহ মহাসমাবেশে পুলিশি হামলার প্রতিবাদে ২৯ অক্টোবর সকাল-সন্ধ্যা হরতাল ডাকেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এরপর থেকে পর্যায়ক্রমে তারা প্রতি সপ্তাহে মঙ্গলবার ও শুক্রবার-শনিবার ছুটির দুই দিন বিরতি দিয়ে হরতাল ও অবরোধ কর্মসূচি পালন করে আসছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ