Search
Close this search box.

রেকর্ড পরিমাণ রাজস্ব আদায় ২০২২-২৩ অর্থবছরের প্রথম দুই মাসে

রেকর্ড পরিমাণ রাজস্ব আদায় ২০২২-২৩ অর্থবছরের প্রথম দুই মাসে

স্টাফ রিপোর্টার – চলমান অর্থনৈতিক দূরাবস্থার মধ্যে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা অর্জনের যাত্রায় চলতি অর্থবছরের (২০২২-২৩) প্রথম দুই মাসে (জুলাই ও আগস্ট) রেকর্ড পরিমাণ প্রবৃদ্ধি হয়েছে। প্রবৃদ্ধির হার শতাংশের হিসাবে ২১ দশমিক ১৩ শতাংশ। এই দুই মাসে আয়কর, ভ্যাট ও শুল্ক সেক্টরে রাজস্ব আহরণ হয়েছে ৪০ হাজার ২৭০ কোটি ৫৬ লাখ টাকা। তবে অর্থবছরের প্রথম দুই মাসে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৪৩ হাজার ৫৯০ কোটি টাকা।

উল্লেখ্য, গত অর্থবছরে (২০২১-২২) একই সময়ে ৩৩ হাজার ২৪৬ কোটি ৯৩ লাখ টাকা রাজস্ব আদায় করেছিল এনবিআর।

তথ্যমতে, দ্বিতীয় মাস আগস্টে আগের বছরের একই সময়ের চেয়ে রাজস্ব আদায় বেড়েছে ১৯ দশমিক ১২ শতাংশ। এই সময়ে এনবিআর ২২ হাজার ৪৭২ কোটি টাকার রাজস্ব সংগ্রহ করেছে। আগস্ট মাসে ২৩ হাজার ৪ কোটি টাকার রাজস্ব সংগ্রহের লক্ষ্যমাত্রা ছিল। এর মধ্যে ৮ হাজার ২১৪ কোটি টাকার লক্ষ্যমাত্রা ছিল ভ্যাট খাতে। যেখানে রাজস্ব সংগ্রহ হয় ৮ হাজার ৭৩৩ কোটি ৭৪ লাখ টাকা। এছাড়া শুল্ক খাতে থেকে ৮ হাজার ৯৬ কোটি ৯২ লাখ এবং আয়কর ও ভ্রমণ কর থেকে ৫ হাজার ৬৪১ কোটি ৭৪ লাখ টাকা আদায় হয়।

এনবিআরের পরিসংখ্যান বিভাগ সূত্রে জানা যায়, ২০২২-২৩ অর্থবছরে আমদানি ও রফতানি পর্যায়ে মোট রাজস্বের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লাখ ১১ হাজার কোটি টাকা। এর মধ্যে জুলাই ও আগস্টে ১৫ হাজার ১৭২ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে রাজস্ব আহরণ হয়েছে ১৪ হাজার ৮৬৩ কোটি ৬০ লাখ টাকা। অর্থাৎ আমদানি ও রফতানি পর্যায়ে প্রবৃদ্ধি হয়েছে ২৮.৫৬ শতাংশ।

এছাড়া অর্থবছরের প্রথম দুই মাসে ১৬ হাজার ৪২৮ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে মূসক বা ভ্যাট খাতে আহরণ হয়েছে ১৫ হাজার ৩৩ কোটি ৭ লাখ টাকা। যা লক্ষ্যমাত্রার চেয়ে ১ হাজার ৩৯৪ কোটি ৯৩ লাখ টাকা কম। চলতি অর্থবছরের স্থানীয় পর্যায়ে মূসক আদায়ে মোট লক্ষ্যমাত্রা ধরা হয় ১ লাখ ৩৬ হাজার ৯০০ কোটি টাকা।

এনবিআরের তথ্য বলছে জুলাই-আগস্টে আয়কর ও ভ্রমণ কর থেকে এসেছে ১০ হাজার ৩৭৩ কোটি ৮৯ লাখ টাকা। এই খাতে লক্ষ্যমাত্রা ছিল ১১ হাজার ৯৯০ কোটি টাকা। এই খাতে ঘাটতি ১ হাজার ১১৬ কোটি ১১ লাখ টাকা।

চলতি অর্থবছরে এনবিআরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ হয় ৩ লাখ ৭০ হাজার কোটি টাকা। গত ২০২১-২২ অর্থবছরে লক্ষ্যমাত্রা ছিল ৩ লাখ ৩০ হাজার কোটি টাকা।
সার্বিকভাবে চলতি অর্থবছরের দুই মাসে তিন খাতে রাজস্ব আদায়ে লক্ষ্যমাত্রার ৯২ দশমিক ৩৮ শতাংশ আদায় করতে সক্ষম হয়েছে এনবিআর।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ