Search
Close this search box.

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরে আসার সুযোগ নেই – আইনমন্ত্রী

তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরে আসার সুযোগ নেই - আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার – দেশের সর্বোচ্চ আদালত তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থাকে অবৈধ ঘোষণা করেছেন। তাই বিএনপি যতই দাবি করুক না কেন তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা আর ফিরে আসার কোনো সুযোগ নেই। কথাগুলো বলেছেন আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। বিশ্ব নৌ দিবস উপলক্ষে বৃহস্পতিবার রাজধানীর হোটেল শেরাটনে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, বাংলাদেশের জনগণ আইনের শাসনে বিশ্বাস করে। বাংলাদেশের জনগণ দেশের সর্বোচ্চ আদালতকে সম্মান করে, শ্রদ্ধা করে। বাংলাদেশের মানবাধিকার বিষয়ে ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের বক্তব্য সম্পর্কে আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, ওনার আরো জেনেশুনে কথা বলা উচিত। কারণ মানবাধিকার উন্নয়নের ব্যাপারে শেখ হাসিনার সরকার অনেক অগ্রগতি করেছে।

খালেদা জিয়ার সাজা বাড়িয়ে যারা রায় দিয়েছেন ভবিষ্যতে তাদের বিচার হবে। খালেদা জিয়ার আইনজীবীদের দেওয়া এমন বক্তব্য প্রসঙ্গে আইনমন্ত্রী বলেন, এটা আদালত অবমাননা করা হয়েছে, আদালত দেখবেন।
র‌্যাবের ওপর মার্কিন নিষেধাজ্ঞা নিয়ে এক প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, মার্কিন রাষ্ট্রদূত পিটার হাসের আরও কিছুদিন বাংলাদেশে থেকে দেখেশুনে এ বিষয়ে বক্তব্য দেওয়া উচিত ছিল। তিনি আরও কিছুদিন থাকলে বুঝতে পারতেন আমাদের এখানে মানবাধিকার পরিস্থিতির অনেক উন্নতি হয়েছে। আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিএনপি যতই রাজনীতি করুক, দেশে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা আর ফিরবে না।

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, আন্তর্জাতিক নৌবাণিজ্য ও জাহাজ চলাচল সংক্রান্ত জাতীয় ও আন্তর্জাতিক আইন কানুনসমূহ পরিপূর্ণভাবে প্রতিপালনের মাধ্যমে সবাইকে আইনের প্রতি আরও শ্রদ্ধাশীল হতে হবে।
আনিসুল হক বলেন, আমরা যদি আইনের প্রতি শ্রদ্ধাশীল হই, তাহলে জাহাজ থেকে নির্গত কার্বন নিঃসরণ কমানো সম্ভব। এতে বৈশ্বিক জলবায়ু পরিবর্তন মোকাবিলায় পরিবেশবান্ধব কার্বন নিঃসরণহীন ভবিষ্যৎ প্রজন্ম তৈরি হওয়ার সম্ভাবনা সৃষ্টি হবে।

এ বিষয়ে নৌপরিবহন প্রতিমন্ত্রী খালেদ মাহমুদ চৌধুরী বলেন, বৈশ্বিক জলবায়ু পরিবর্তনের প্রভাবে সৃষ্ট বাংলাদেশের প্রাকৃতিক দুর্যোগসমূহ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে সরকার বেশ কিছু জোরাল পদক্ষেপ নিয়েছে। বাংলাদেশের অভ্যন্তরীণ ও সমুদ্রগামী বাণিজ্যিক নৌবহরকে পরিবেশবান্ধব ও কার্বন নিঃসরণ হ্রাস করতে হবে। এ বিষয়ে অত্যাবশ্যকীয় করণীয় ও প্রয়োজনীয় দিক নির্দেশনা মানতে হবে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোস্তফা কামাল বলেন, বাংলাদেশের পরিবেশবান্ধব সবুজ নৌবাণিজ্য ব্যবস্থার জন্য নতুন প্রযুক্তি ব্যবহারে নৌবাণিজ্যের অংশীজনদের উদ্বুদ্ধ হতে হবে।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মোস্তফা কামালের সভাপতিত্বে বাংলাদেশের নৌবাণিজ্য সেক্টরের তিন শতাধিক বিশিষ্ট পেশাজীবী ও অংশীদারদের উপস্থিতিতে উদ্যাপিত সেমিনারে প্রধান অতিথি ও বিশেষ অতিথিরা বিষয়ভিত্তিক বক্তব্য দেন। সেমিনারে আরও উপস্থিত ছিলেন নৌপরিবহন মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় কমিটির চেয়ারম্যান মেজর (অব.) রফিকুল ইসলাম ও নৌপরিবহন অধিদফতরের মহাপরিচালক কমডোর মো. নিজামুল হক। সেমিনারে বিষয়ভিত্তিক কারিগরি প্রবন্ধ উপস্থাপনের পাশাপাশি মেরিটাইম পাঁচটি সেক্টরে বিশেষ অবদানের জন্য মেরিটাইম অংশীজনদের মধ্য থেকে এ বছরের সেরা পাঁচ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সম্মাননা দেয়া হয়।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ