Search
Close this search box.

ঢাকা-ব্রুনাই এক চুক্তি ও ৩ সমঝোতা সই

ঢাকা-ব্রুনাই এক চুক্তি ও ৩ সমঝোতা সই

স্টাফ রিপোর্টার – ব্রুনাই দারুসসালামের সঙ্গে সরাসরি বিমান যোগাযোগ, জনশক্তি রফতানি, তরলীকৃত গ্যাস ও পেট্রোলিয়াম সরবরাহসহ পারস্পরিক সহযোগিতা বাড়াতে একটি চুক্তি ও ৩টি সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ। বুধবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে ঢাকা সফররত ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে এসব চুক্তি ও সমঝোতা স্মারক সই হয়।

রবিবার বিকেল পৌনে ৪টায় প্রধানমন্ত্রীর কার্যালয়ে আসেন সুলতান বলকিয়াহ। প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে টাইগার গেটে ব্রুনাইয়ের সুলতানকে উষ্ণ অভ্যর্থনা জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর প্রধানমন্ত্রীর কার্যালয়ের শিমুল হলে একান্ত বৈঠকে বসেন তারা। একান্ত আলোচনার পর দুই দেশের প্রতিনিধিদের নিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ের চামেলী হলে দ্বিপাক্ষিক বৈঠক করেন সুলতান বলকিয়াহ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দ্বিপাক্ষিক বৈঠকের পর করবী হলে দুই নেতার উপস্থিতিতে দুই দেশের মধ্যে এক চুক্তি ও ৩ সমঝোতা স্মারক সই হয়।

এর আগে শনিবার দুপুর আড়াইটার দিকে একটি বিশেষ ফ্লাইটে ঢাকায় আসেন ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ। বাংলাদেশে এটিই তার প্রথম রাষ্ট্রীয় সফর। ঢাকায় পৌঁছানোর পর বিমানবন্দরে ব্রুনাইয়ের সুলতানকে উষ্ণ অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। সেখানে তাকে গার্ড অব অনার এবং লাল গালিচা অভ্যর্থনা জানানো হয়।

সফরের প্রথম দিন সন্ধ্যায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে বৈঠক করেন এবং নৈশ ভোজে অংশ নেন সুলতান হাসানাল বলকিয়াহ। বঙ্গভবনে রাষ্ট্রপতির নৈশ ভোজে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উপস্থিত ছিলেন। বিশ্বের দীর্ঘতম রাজত্বকারীদের একজন ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ। ১৯৬৮ সালের আগস্ট মাসে তার বাবা হাজি ওমর আলী সাইফুদ্দিনের পদত্যাগের পর থেকে তিনি ব্রুনাইয়ের সুলতান।
২০১৯ সালের এপ্রিল মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রুনাই দারুসসালাম সফর করেন। সে সময় শেখ হাসিনা ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। দুই দিনের সফরে আসেন ব্রুনাই দারুসসালামের সুলতান হাসানাল বলকিয়াহ।

শনিবার রাষ্ট্রপতি ব্রুনাইর সুলতানকে বাংলাদেশে স্বাগত জানিয়ে বলেন, সুলতানের প্রথমবারের মতো বাংলাদেশ সফর ভ্রাতৃপ্রতিম দুই দেশের সম্পর্কের ক্ষেত্রে এক নতুন অধ্যায়ের সূচনা হলো। বাংলাদেশ দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর সঙ্গে সম্পর্ক উন্নয়নকে গুরুত্ব দেয়।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ