Search
Close this search box.

আ. লীগ নয়, বিএনপি-জাপা প্রশাসনকে দলীয়করণ করেছে – তথ্যমন্ত্রী

আ. লীগ নয়, বিএনপি-জাপা প্রশাসনকে দলীয়করণ করেছে - তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার – বর্তমান সরকার প্রশাসনকে কখনো দলীয়করণ করেনি, করারও পরিকল্পনা নেই। বিএনপি এবং জাতীয় পার্টি যতবার ক্ষমতায় এসেছে, প্রশাসনকে দলীয়করণ করেছে। বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টার দিকে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে অনুষ্ঠিত জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় অধিবেশন শেষে তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এসব কথা বলেন।

তথ্য ও সম্প্রচারমন্ত্রী বলেন, জেলা প্রশাসকদের সঙ্গে বসা সরকারের নিয়মিত একটি কার্যক্রমের অংশ। তাদের মাধ্যমেই সরকারের কাজগুলো বাস্তবায়ন হয়। প্রশাসনের কর্মকর্তাদের এসএসবির মাধ্যমে নিজেদের যোগ্যতা অনুযায়ী উত্তীর্ণ হয়েই পদে বসতে হয়। যারা বসেছেন তারা যোগ্যতা অর্জন করেই বসেছেন। আমরা কোনো দলীয়করণ করিনি বরং বিএনপি এবং এরশাদের সময়ে দলীয়করণ হয়েছে।

হাছান মাহমুদ বলেন, জেলা পর্যায়ে অনেক অনিবন্ধিত অনলাইন পোর্টাল, আইপি টিভি এবং ইউটিউব চ্যানেল রয়েছে। যেগুলো বিভিন্ন সময়ে গুজব ছড়ায়। আমরা ১৭০ টির বেশি অনলাইন, একই সংখ্যার প্রিন্ট পত্রিকার পাশাপাশি বেশ কিছু টিভি চ্যানেলকেও নিবন্ধন দিয়েছি।

তথ্যমন্ত্রী বলেন, আমাদের যারা ডিসি হয়েছেন, যারা সচিব হয়েছেন, এবং যারা বিভাগীয় কমিশনার হয়েছেন, তারা তাদের নিজস্ব যোগ্যতার ভিত্তিতেই এসএসবির মাধ্যমে প্রতিটি পরীক্ষায় প্রক্রিয়া অনুসরণ করেই এই অবস্থানে এসেছেন।
তিনি বলেন, সরকার প্রশাসনকে নিয়েই কাজ করে। সরকারের রাজনৈতিক অংশ এবং প্রশাসনিক অংশ একসাথে নিয়েই কাজ করতে হয়। এগুলো অঙ্গাঙ্গিভাবে জড়িত। জেলা প্রশাসক সম্মেলন সরকারের প্রশাসনের একটি নিয়মিত কার্যক্রম। এটি প্রতি বছর হয়। এর ধারাবাহিকতায় এ বছরও এটি অনুষ্ঠিত হচ্ছে। সরকারের কার্যক্রমগুলো বাস্তবায়ন করা হয় জেলা প্রশাসনের মাধ্যমে। কারণ সাধারণ জনগণ জেলা প্রশাসনকেই সবসময় কাছে পায়। এজন্য জেলা প্রশাসক সম্মেলনটা সরকারের জন্য খুবই গুরুত্বপূর্ণ।

হাছান মাহমুদ বলেন, যেসব মাধ্যম ব্যবহার করে গুজব ছড়ানো হচ্ছে, সেগুলো খুঁজে বের করা হবে। কোন কোন মাধ্যম বেশি ব্যবহার হয় এসব গুজব ছড়ানোর কাজে, তা খুঁজে বের করে তথ্য মন্ত্রণালয়কে জানানোর নির্দেশনা দেওয়া হয়েছে জেলা প্রশাসকদের।

তিনি বলেন, দেশের উন্নয়নে সরকার ও প্রশাসনকে একসঙ্গে কাজ করতে হয়। তাই, আওয়ামী লীগ সরকার প্রশাসনকে কখনোই দলীয়করণ করেনি, ভবিষ্যতে করবেও না।

তথ্যমন্ত্রী বলেন, আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রশাসন কীভাবে কাজ করবে, তা নির্ধারণ করবে নির্বাচন কমিশন; সরকার নয়।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ