Search
Close this search box.

৪৫ বছর পর ঢাকায় আর্জেন্টিনা দূতাবাস উদ্বোধন

ঢাকায় আর্জেন্টিনা দূতাবাস উদ্বোধন

স্টাফ রিপোর্টার – ঢাকায় ৪৫ বছর পর ফের উদ্বোধন করা হল আর্জেন্টিনা দূতাবাস। সোমবার রাজধানীর বনানীতে দেশটির দূতাবাস উদ্বোধন করা হয়। পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমকে সঙ্গে নিয়ে সান্তিয়াগো আন্দ্রেস ক্যাফিয়েরো রাজধানীর বনানীতে আর্জেন্টিনা দূতাবাসের উদ্বোধন করেন। এর আগে সকালে দূতাবাসটির উদ্বোধন উপলক্ষে বড় একটি প্রতিনিধি দল সহ ঢাকায় আসেন আর্জেন্টিনার পররাষ্ট্র, আন্তর্জাতিক বাণিজ্য ও উপাসনামন্ত্রী সান্তিয়াগো কাফিয়ারো। দুদিনের সফরে ঢাকায় এসেছেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন সকাল ৮টায় তাঁকে হযরত শাহজালাল (র) আন্তর্জাতিক বিমানবন্দরে স্বাগত জানান। সন্ধ্যায় রাষ্ট্রীয় অতিথি ভবন যমুনায় আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করেন ড. মোমেন। দ্বিপক্ষীয় বৈঠক শেষে মোমেন আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রীর সম্মানে নৈশভোজের আয়োজন করেন। ঢাকায় আর্জেন্টিনার মিশন পুনরায় খোলার বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা ছাড়াও বাণিজ্য ও বিনিয়োগ ইস্যু নিয়ে আলোচনা করেন কাফিয়ারো। আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সফরকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বাণিজ্যমন্ত্রী টিপু মুনশির সঙ্গে সাক্ষাৎ করবেন।

এসময় পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, দুই দেশের জন্য আনন্দের মুহূর্ত, এটি ঐতিহাসিক ঘটনা। অভিনন্দন জানাচ্ছি আর্জেন্টিনাকে। এই দূতাবাসের মধ্যে দিয়ে দুই দেশের সম্পর্ক আরও ভাল হবে। বিশ্বকাপ জয়ের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের প্রেসিডেন্টকে অভিনন্দন জানিয়ে চিঠি দেন। আর্জেন্টিনাও ইতিবাচক সাড়া দেয়। পুনরায় দূতাবাস চালুর ফলে দুই দেশের সম্পর্কে উন্নত হবে।

আর্জেন্টিনার পররাষ্ট্রমন্ত্রী সান্তিয়াগো ক্যাফিয়েরো বলেন, ১৯৭৪ সালে বাংলাদেশে আর্জেন্টিনা দূতাবাস খোলা হয়। কয়েকবছর পর জান্তা সরকারের সময় অ্যাম্বাসি বন্ধ হয়ে যায়। বাংলাদেশের মানুষ আর্জেন্টিনার জন্য অনবরত ভালোবাসা দেখিয়ে গিয়েছে। তারা আর্জেন্টিনাকে ভুলে যায়নি, সেজন্যই আবারও দূতাবাস চালু করছি।

তিনি বলেন, এটা শুধু দুই দেশের রাজনৈতিক, অর্থনৈতিক ও কূটনৈতিক সম্পর্কের উন্নয়নই নয়; বরং দেশের জনগণের আবেগেরও বিষয়। বাংলাদেশের মানুষের প্রতি আর্জেন্টিনার ভালোবাসা আছে। যে কারণে আজ এখানে দূতাবাস খোলা হলো। এতে অর্থনৈতিক কর্মকাণ্ডও গতি পাবে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ