Search
Close this search box.

দেশে ডেঙ্গু সংক্রমণ ভয়াবহ আকার ধারণ করেছে: বিএমএ সভাপতি

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন বলেছেন, দেশে ডেঙ্গু সংক্রমণ পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে।তিনি বলেন, ডেঙ্গু নিয়ন্ত্রণে সিটি করপোরেশন যে ওষুধ ব্যবহার করছে, সেগুলো ছিটানোর পর মশাগুলো মাটিতে পড়ে যায়। তবে সিটি করপোরেশনের লোকজন চলে গেলেই মশাগুলো আবার উড়ে চলে যায়।

রোববার (২৭ আগস্ট) আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্রের (আইসিডিডিআরবি) সাসাকাওয়া হলে আয়োজিত টিবি প্রাইভেট-পাবলিক মিক্স (পিপিএম) স্ট্যাক হোল্ডারসদের নিয়ে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ডা. মোস্তফা জালাল বলেন, দুঃখজনকভাবে বলতে হচ্ছে যে দেশে ডেঙ্গু পরিস্থিতি আশঙ্কাজনক অবস্থা হলেও ডেঙ্গু নিয়ন্ত্রণ বা মোকা
বিলায় স্বাস্থ্যমন্ত্রণালয় বা সিটি করপোরেশন কেউই আমাদের সঙ্গে মতবিনিময় করেনি। আমরা জানি না মশা নিধনে সিটি করপোরেশন যে ওষুধটা ব্যবহার করে তা আসলেই কাজ করে কি-না।

ওষুধগুলোর কার্যকারিতা নিয়ে ভাবার প্রয়োজন জানিয়ে তিনি বলেন, আমি ব্যক্তিগতভাবে মেয়র সাহেবদের সঙ্গে কথা বলেছি। তাদের বলেছি কারা এটি আমদানি করে, তারা কি সঠিক এবং আসল ওষুধ আমদানি করে কিনা তা খোঁজ নেওয়ার জন্য। ওষুধগুলো আসলেই কাজের কিনা তা নিয়ে ভাবার প্রয়োজন রয়েছে বলেও আমি কনে করি।

তিনি আরও বলেন, আমাদের প্রতিবেশি ভারতের পশ্চিমবঙ্গ। আমাদের দেশে ডেঙ্গুতে মৃত্যু ৫০০ অতিক্রম করেছে। অথচ তাদের পরিস্থিতি নিয়ন্ত্রণে। তারা এডিস প্রতিরোধে তাদের সিটি করপোরেশন বছরব্যাপী কাজ করে। তাদের আলাদা লোক ও বিভাগ আছে। ফলে তারা ডেঙ্গুতে ভোগছে না। এর কারণ একটাই তারা সারাবছর এটি প্রতিরোধে কাজ করে। আমাদেরও এটি করতে হবে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ