Search
Close this search box.

২০৪১ সালের আগেই উন্নত দেশে পরিনত হবে বাংলাদেশ- ইঞ্জিনিয়ার আবদুস সবুর

স্টাফ রিপোর্টার- ‘পলিমাটি বেষ্টিত এই বাংলাদেশ৷ এই দেশ বিশ্বের ৪১ তম বৃহৎ অর্থনৈতিক দেশ। এই দেশের মাটিকে সঠিক ভাবে কাজে লাগাতে পারলে আমরা ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধ,স্বনির্ভর এবং উন্নত বাংলাদেশে পরিনত হবো। আমাদের দেশ উন্নয়নের মহাযাত্রায় আছে৷ এই মহাযাত্রা অব্যহত রাখতে প্রকৌশলীদের আরও বেশি চিন্তা করতে হবে। প্রকৌশলীরা গবেষণা করতে হবে’

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর পুরকৌশল বিভাগের উদ্যোগে আইইবি সদর দফতরস্থ কাউন্সিল হলে আজ মঙ্গলবার(০৬ সেপ্টেম্বর২০২২) ‘নরম মাটি মজবুতি করণ কৌশল: বিভিন্ন প্রকল্প থেকে শিক্ষা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং আইইবির সাবেক প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার আবদুস সবুর এই সব কথা বলেন।

আবদুস সবুর আরও বলেন, ‘আমাদের প্রকৌশলীরা পদ্মাসেতু যে মাটির উপর দাঁড় করিয়েছেন, এই অর্জন সারা বিশ্বের রোল মডেল হয়ে থাকবে। সারা বিশ্বের প্রকৌশলীদের জন্য অনুসরণীয় ও অনুকরণীয় হয়ে থাকবে।

তিনি আরও বলেন, সাসটেইনেবল ডেভেলপমেন্ট অর্জনে আমাদের প্রকৌশলীরা মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে কাজ করে যাচ্ছেন এবং আগামী দিনেও কাজ করে যাবেন।

সেমিনারে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আইইবির বর্তমান ভাইস প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার নুরুজ্জামান, সড়ক ও জনপদ অধিদপ্তরের প্রধান প্রকৌশলী ইঞ্জিনিয়ার এ কে এম মনির হোসেন পাঠান।

মূল প্রবন্ধক ছিলেন ট্রান্সপোর্ট ফর এনএসডব্লিউ, অস্ট্রেলিয়া প্রিন্সিপাল ইঞ্জিনিয়ার(জিওটেকনিক্যাল) এ. এইচ. এম. কামরুজ্জামান।

পুরকৌশল বিভাগের চেয়ারম্যান ড. ইঞ্জিনিয়ার মুনাজ আহমেদ নূরের সভাপতিত্বে সম্পাদক অমিত কুমার চক্রবর্তীর সঞ্চালনায় স্বাগত বক্তব্য দেন আইইবির সম্মানী সাধারণ সম্পাদক মো. শাহাদাৎ হোসেন (শীবলু), আলোচনায় অংশগ্রহন নেন কেন্দ্রীয় কাউন্সিলের ভাইস প্রেসিডেন্ট খন্দকার মঞ্জুর মোর্শেদ, এস. এম. মনজুরুল হক মঞ্জু, সহ-সাধারণ সম্পাদক মো. আবুল কালাম হাজারী, মো. রনক আহসান, ঢাকা সেন্টারের সম্পাদক খায়রুল বাসার, পুরকৌশল বিভাগের ভাইস-চেয়ারম্যান জিকরুল হাসানসহ বিভিন্ন সরকারি/আধা-সরকারি/বেসরকারি/স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানের প্রকৌশলীবৃন্দ উপস্থিত ছিলেন৷

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ