Search
Close this search box.

অবসর ঘোষণা ফেদেরারের

স্পোর্টস ডেস্ক – কিংবদন্তি টেনিস তারকা রজার ফেদেরার অবসরের ঘোষণা দিয়েছেন। হাঁটুর সমস্যার কারণে ক্যারিয়ার শেষ করতে বাধ্য হয়েছেন তিনি। ২০টি গ্র্যান্ড স্ল্যাম জয়ী তা স্বীকারও করেছেন।

৪১ বছর বয়সী ২০২১ সালে উইম্বলডনের কোয়ার্টার ফাইনালে হারের পর থেকে মাঠের বাইরে ছিলেন। পরে তাঁর হাঁটুর অস্ত্রোপচার করা হয়।

এ সুইস টেনিস তারকা অবসরের ঘোষণা দিয়ে বলেন, আগামী সপ্তাহে ল্যাভার কাপ হবে তার শেষ এটিপি টুর্নামেন্ট।

গত বছর উইম্বলডনে সর্বশেষ টেনিস খেলেন সুইস কিংবদন্তি রজার ফেদেরার। কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নেন সর্বকালের সেরা এ টেনিস খেলোয়াড়। ৪১ বছর বয়সী ফেদেরার হাঁটুর অস্ত্রোপচারের পর আর কোর্টে ফেরার জন্য নিজেকে প্রস্তুত করতে পারেননি। যে কারণে এ বছর উইম্বলডন খেলেননি তিনি। ক্যারিয়ারে প্রথমবারের মতো এটিপি র‍্যাঙ্কিংয়ের বাইরে চলে গেছেন ২০ গ্র্যান্ডস্ল্যাম জয়ী তারকা। টেনিসে আর ফিরবেন কি না ফেদেরার, সেটা নিয়ে জোরেশোরে গুঞ্জন শুরু হয়েছে টেনিস বিশ্বে।

ডাচ পত্রিকা হেট পেরুলকে এক সাক্ষাৎকারে নিজের ভবিষ্যৎ নিয়ে ইঙ্গিত দিয়েছেন ফেদেরার। তার মতে, কোর্টে যা অর্জন করেছেন তাতে সন্তুষ্ট তিনি। তার এখন মনে হচ্ছে টেনিসের আর প্রয়োজন নেই।

ফেদেরার বলেন, ‘যা হয়েছে তাতে আমি সন্তুষ্ট। জিততে আমি সব সময় ভালোবাসি। কিন্তু প্রতিযোগিতামূলক পর্যায়ে খেলতে না পারলে তা শেষ করে দেওয়াই ভাল। আমি মনে করি এই ধরনের টেনিসের কোনো প্রয়োজন নেই। যা হয়েছে সেটা যথেষ্ট।’

ফেদেরার বলেন, ‘আমি ফর্মে ফেরার জন্য কঠোর পরিশ্রম করেছি। কিন্তু আমার শরীরের ক্ষমতা এবং সীমাও জানি। ইদানীং আমার কাছে এর বার্তা স্পষ্ট হয়েছে। আমার বয়স ৪১ বছর। আমি ২৪ বছরে ১৫০০টিরও বেশি ম্যাচ খেলেছি। টেনিস আমার সাথে অনেক বেশি উদার আচরণ করেছে যা আমি কখনো স্বপ্নেও ভাবিনি। এখন আমার ক্যারিয়ার শেষ করার সময়।’

১৯৯৮ সালে ১৬ বছর বয়সে ফেদেরারের পেশাদার টেনিসে অভিষেক হয়। প্রথম গ্র্যান্ড স্ল্যাম জেতেন ২০০৩ সালে উইম্বলডনে। ২০০৩ থেকে ২০০৭ পর্যন্ত টানা এই ট্রফি জিতেছিলেন তিনি।

ইউএস ওপেনে পাঁচটি শিরোপা জিতেছেন। এছাড়া ছয়বার অস্ট্রেলিয়ান ওপেন এবং ফরাসি ওপেন একবার। ২০১৮ সালে অস্ট্রেলিয়ান ওপেন তাঁর শেষ গ্র্যান্ড স্ল্যাম শিরোপা।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ