Search
Close this search box.

টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু কাল

আবার দক্ষিণ আফ্রিকার কাছে হারল বাংলাদেশ

স্পোর্টস রিপোর্টার – শ্রীলঙ্কা ও নামিবিয়ার মধ্যকার ম্যাচ দিয়ে আগামীকাল শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। বাংলাদেশ সময় সকাল ১০ টায় ম্যাচটি শুরু হবে। অস্ট্রেলিয়ায় হবে এ বিশ্বকাপ। ফাইনাল ম্যাচ হবে ১৩ নভেম্বর।

এ বিশ্বকাপে মোট ১৬ দল খেলছে। প্রথম রাউন্ডে ৮ দলের লড়াই হবে। এরপর সুপার-১২ এ ১২ দলের লড়াই হবে। প্রথম রাউন্ড থেকে চার দল সুপার-১২ এ খেলার সুযোগ পাবে। দুই গ্রুপের পয়েন্ট তালিকায় সেরা দুটি করে মোট চারটি দল সুপার-১২ এ খেলার যোগ্যতা অর্জন করবে। সুপার-১২ এ বাংলাদেশ ছাড়াও আগেই খেলা নিশ্চিত করে রেখেছে স্বাগতিক অস্ট্রেলিয়া, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা ও আফগানিস্তান। সুপার-১২ পর্ব শুরু হবে ২২ অক্টোবর। অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডের মধ্যকার ম্যাচ দিয়ে সুপার-১২ পর্ব শুরু হবে। বাংলাদেশের মিশন শুরু হবে ২৪ অক্টোবর। প্রথম রাউন্ডের ‘এ’ গ্রুপের দ্বিতীয় সেরা দলের সঙ্গে লড়াই করবে বাংলাদেশ।

প্রথম রাউন্ডে ‘এ’ গ্রুপে শ্রীলঙ্কা, নামিবিয়া, হল্যান্ড ও সংযুক্ত আরব আমিরাত রয়েছে। ‘বি’ গ্রুপে ওয়েস্ট ইন্ডিজ, আয়ারল্যান্ড, স্কটল্যান্ড ও জিম্বাবুয়ে রয়েছে। প্রথম রাউন্ড ২১ অক্টোবর শেষ হবে। এরপর সুপার-১২ শুরু হবে ২২ অক্টোবর। স্বাগতিক অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড সেদিন লড়াই করবে।

সুপার-১২ এ দুই গ্রুপে খেলা হবে। গ্রুপ ১ এ আছে অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ইংল্যান্ড, আফগানিস্তান আছে। সঙ্গে প্রথম রাউন্ড থেকে পয়েন্ট তালিকায় গ্রুপ ‘এ’ থেকে চ্যাম্পিয়ন ও গ্রুপ ‘বি’ থেকে রানার্সআপ দল খেলবে। গ্রুপ ২ এ খেলবে বাংলাদেশ, ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা। সঙ্গে প্রথম রাউন্ড থেকে পয়েন্ট তালিকায় গ্রুপ ‘বি’ থেকে চ্যাম্পিয়ন ও গ্রুপ ‘এ’ থেকে রানার্সআপ দল খেলবে। সুপার-১২ পর্ব শেষ হবে ৬ নভেম্বর। এরপর ৯ ও ১০ নভেম্বর দুটি সেমিফাইনাল ম্যাচ হবে। সুপার-১২ এ পয়েন্ট তালিকায় দুই গ্রুপ থেকে সেরা দুটি করে চারটি দল সেমিফাইনালে উঠবে। সেমিফাইনালে জেতা দুই দলের মধ্যকার ১৩ নভেম্বর মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে হবে শিরোপা নির্ধারণী ম্যাচটি।

এবার অষ্টমবারের মতো হচ্ছে টি-টোয়েন্টি বিশ^কাপ। এরআগে সাতটি আসরে ওয়েস্ট ইন্ডিজ (২০১২ ও ২০১৬ সালে) সর্বোচ্চ ২ বার, ভারত (২০০৭ সালে), পাকিস্তান (২০০৯ সালে), ইংল্যান্ড (২০১০ সালে), শ্রীলঙ্কা (২০১৪ সালে), অস্ট্রেলিয়া (২০২১ সালে) চ্যাম্পিয়ন হয়। ২০২০ সালে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ^কাপ হওয়ার কথা ছিল। কিন্তু করোনা পরিস্থিতির কারণে হয়নি। এরপর আইসিসি ২০২১ সালে ভারতে ও ২০২২ সালে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ^কাপ হবে, সেই ঘোষনা দেয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে ২০২১ সালে ভারতেও হয়নি টি-টোয়েন্টি বিশ^কাপ। সংযুক্ত আরব আমিরাতে হয়। চ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়াই। এবার অস্ট্রেলিয়াতেই হচ্ছে টি-টোয়েন্টি বিশ^কাপ। আজ শুরুও হয়ে যাচ্ছে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ