Search
Close this search box.

বাংলাদেশ-ভারত দ্বিতীয় টেস্ট শুরু কাল, বোলিং করবেন সাকিব, খেলবেন তাসকিন

বাংলাদেশ-ভারত দ্বিতীয় টেস্ট শুরু কাল, বোলিং করবেন সাকিব, খেলবেন তাসকিন

মিথুন আশরাফ – বাংলাদেশ ও ভারতের মধ্যকার দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হচ্ছে আগামীকাল। মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে সকাল সাড়ে ৯ টায় ম্যাচটি শুরু হবে। এই ম্যাচটি বোলিং করবেন বাংলাদেশ টেস্ট দলের অধিনায়ক সাকিব আল হাসান। খেলবেন পেসার তাসকিন আহমেদ। প্রথম টেস্টে ইনজুরির জন্য দ্বিতীয় ইনিংসে বোলিং করতে পারেননি সাকিব। আর একাদশেই ছিলেন না তাসকিন।

এই টেস্টটির আগে প্রথম টেস্টে ১৮৮ রানে হারে বাংলাদেশ। সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে আছে। দ্বিতীয় টেস্টও যদি হারে বাংলাদেশ, তাহলে হোয়াইটওয়াশ হবে। ২-০ ব্যবধানে সিরিজ হারবে বাংলাদেশ। আর যদি কোনভাবে ভারতকে হারাতে পারে সাকিববাহিনী, তাহলে সিরিজে ১-১ সমতা আসবে।

প্রথম টেস্টটি হয় চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে। বড় ব্যবধানেই হার হয় বাংলাদেশের। তবে দ্বিতীয় ইনিংসে দারুণ ব্যাটিং করেন ওপেনার জাকির হাসান ও টেস্ট অধিনায়ক সাকিব আল হাসান। অভিষেক টেস্টেই সেঞ্চুরি পান জাকির। বাংলাদেশের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে অভিষেক টেস্টে সেঞ্চুরি করেন। ১০০ রানের ইনিংস খেলেন। আর সাকিব ইনজুরি নিয়ে খেলেও ৮৪ রানের ইনিংস গড়েন। তাতে করে দ্বিতীয় ইনিংসে ৩২৪ রান করতে পারে বাংলাদেশ। অথচ প্রথম ইনিংসে ১৫০ রানেই গুটিয়ে গিয়েছিল বাংলাদেশ। ভারত প্রথম ইনিংসে ৪০৪ ও দ্বিতীয় ইনিংসে ২ উইকেট হারিয়ে ২৫৮ রান করে ইনিংস ঘোষনা করে। বাংলাদেশের সামনে জিততে ৫১৩ রানের টার্গেট দাড় হয়। তখনই বোঝা হয়ে যায়, বাংলাদেশ হারতে যাচ্ছে। কিন্তু প্রথম ইনিংসে দুর্দশার পর যেভাবে ঘুরে দাড়ান ব্যাটসম্যানরা, তা প্রশংসা কুড়ায়। তবে হার হয় বড় ব্যবধানেই।

এবার দ্বিতীয় টেস্টে কী হবে? খেলা মিরপুরে। আর তাই বাংলাদেশের আশাও আছে। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ভারতকে ২-১ ব্যবধানে হারিয়েছে বাংলাদেশ। মিরপুরের দুটি ম্যাচেই জয় তুলে নিয়েছে। এবার অবশ্য খেলা টেস্ট। ধৈর্য্যরে পরীক্ষা হবে। যে দল সেশন বাই সেশন নিজেদের মেলে ধরতে পারবে, তারাই জিতবে।

এই ধৈর্য্যরে জায়গাতেই আসলে পিছিয়ে আছে বাংলাদেশ। আর এখানেই ভারত এগিয়ে থাকছে। এরআগে দুই দল ১২টি টেস্ট খেলেছে। একটি টেস্টেও জিততে পারেনি বাংলাদেশ। দুটি টেস্টে ড্র করা ছাড়া ১০টি টেস্টেই হেরেছে বাংলাদেশ। এবার বাংলাদেশ শক্তিশালী দল নিয়েই নামবে।

মিরপুর টেস্টে সাকিব বোলিং করবেন। খেলবেন পেসার তাসকিন আহমেদও। দ্বিতীয় টেস্টের ম্যাচ পূর্ব সংবাদ সম্মেলনে পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড বলেন, ‘সাকিব ঠিক আছে, সে বল করবে। সে ব্যথা পেয়েছিল ওয়ানডে ম্যাচে। সেটা থেকে সে সেরে উঠেছে। সে খেলার জন্য প্রস্তুত এবং বোলিং করার জন্যও প্রস্তুত।’

মিরপুরে স্পিনিং উইকেটেই খেলা হওয়ার কথা। দল নিয়ে তাই আভাসও দিলেন ডোনাল্ড। তিনি বলেন, ‘চট্টগ্রাম টেস্টে খেলা তিন স্পিনার খেলবে, আর দুই পেসার তাসকিন (আহমেদ) ও খালেদ (আহমেদ)। এটাই সম্ভবত হতে যাচ্ছে।’

পেসার তাসকিন আহমেদ সবশেষ এ বছরের মার্চে দক্ষিণ আফ্রিকার ডারবানে টেস্ট খেলেছিলেন। এরপর ইনজুরিতে আর খেলা হয়নি। চট্টগ্রাম টেস্টে খেলার কথা ছিল। কিন্তু ব্যাটিং উইকেটের কথা চিন্তা করে আর খেলানো হয়নি। সবকিছু ঠিকঠাক থাকলে আগামীকাল লাল বলে আবার ফিরছেন। তাসকিনকে নিয়ে পেস বোলিং কোচ বলেন, ‘তাসকিন আগের ম্যাচেও খেলতে চেয়েছিল। তবে এই টেস্ট খেলার জন্য সে প্রস্তুত।’ দলের শক্তি বাড়ছে। তাতে করে ভালো কিছু এখন হলেই হয়।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ