Search
Close this search box.

একের পর এক রেকর্ড – আয়ারল্যান্ডকে সিরিজে হারাল বাংলাদেশ

একের পর এক রেকর্ড - আয়ারল্যান্ডকে সিরিজে হারাল বাংলাদেশ

মিথুন আশরাফ – আয়ারল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচে একের পর এক রেকর্ড গড়েছে বাংলাদেশ। দলীয় ও ব্যক্তিগত রেকর্ডের একটি দুর্দান্ত ম্যাচ উপহার দিয়েছে বাংলাদেশ। এমন রেকর্ডের দিনে আইরিশদের ৭৭ রানে হারিয়ে টি-টোয়েন্টি সিরিজও জিতে নিয়েছে সাকিববাহিনী। সাকিব তো ৫ উইকেট শিকার করে নিয়ে ম্যাচের নায়কও হয়েছেন, আবার বিশ^রেকর্ডও গড়েছেন।

চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আয়ারল্যান্ড টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায়। সুযোগটি এমনভাবে কাজে লাগান বাংলাদেশ ব্যাটসম্যানরা রেকর্ডের পর রেকর্ড হয়। নিজেদের টি-টোয়েন্টি ক্রিকেট ইতিহাসে সবচেয়ে কম ২১ বলে দলীয় স্কোরে ৫০ রান যোগ হওয়ার রেকর্ড হয়। লিটন কুমার দাস সবচেয়ে কম বলে ১৮ বলে হাফসেঞ্চুরি করেন। এতই দ্রুত রান তুলতে থাকেন দুই ওপেনার লিটন ও রনি তালকুদার যে পাওয়ার প্লে’তেই ৭৩ রান স্কোরে যোগ হয়ে যায়। দুই ওপেনার মিলে ১২৪ রানের জুটি গড়ে রেকর্ডের পাতায় নাম লেখায়। বৃষ্টির জন্য খেলা ১৭ ওভারে হয়। তাতেই বাংলাদেশ ৩ উইকেট হারিয়ে ২০২ রান করে।

মনে হচ্ছিল, টি-টোয়েন্টিতে যে বাংলাদেশ সর্বোচ্চ ২১৫ রান করেছিল, তাও পেছনে ফেলে দিয়ে নতুন রেকর্ড গড়বে। তা হয়নি। তবে যা হয়, তাতে আইরিশদের যে অনায়াসেই দ্বিতীয় টি-টোয়েন্টিতেও হারিয়ে দেবে বাংলাদেশ, তা বাংলাদেশের ইনিংস শেষ হতেই বোঝা হয়ে যায়। লিটন ৪১ বলে ১০ চার ও ৩ ছক্কায় ৮৩ রান করেন। রনি তালুকদার ২৩ বলে ৩ চার ও ২ ছক্কায় ৪৪ রান করেন। সাকিব আল হাসান ২৪ বলে ৩ চার ও ২ ছক্কায় অপরাজিত ৩৮ রান করেন। তাওহীদ হৃদয় ১৩ বলে ৩ চার ও ১ ছক্কায় ২৪ রান করেন। আর নাজমুল হোসেন শান্ত করেন অপরাজিত ২ রান।

আইরিশদের বড় ব্যবধানেই হারাল বাংলাদেশ। ১৭ ওভার খেলতে পারে আয়ারল্যান্ড। তবে হারায় ৯ উইকেট। ১২৫ রানের বেশি করতে পারেনি। কার্টিস ক্যাম্ফার সর্বোচ্চ ৫০ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ রান করেন হ্যারি টেকটর (২২)। সাকিব আল হাসান একাই ৫ উইকেট শিকার করে নেন। তাসকিন আহমেদ ৩টি ও হাসান মাহমুদ একটি উইকেট শিকার করে নেন।

আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ৫ উইকেট শিকারের মধ্য দিয়ে অনন্য উচ্চতায় উঠে গেছেন সাকিব আল হাসান। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে শীর্ষ উইকেট শিকারি বনে গেলেন সাকিব। ১১৪ ম্যাচে ১১২ ইনিংসে সর্বোচ্চ ১৩৬ উইকেট শিকারের নজির গড়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব। এতদিন এই রেকর্ডের মালিক ছিলেন নিউজিল্যান্ডের তারকা পেসার টিম সাউদি। তিনি ১০৭ ম্যাচের ১০৫ ইনিংসে ১৩৪ উইকেট শিকার করে বর্তমানে দ্বিতীয় পজিশনে আছেন। তবে মাত্র ৮০ ম্যাচে ৮০ ইনিংসে ১২৯ উইকেট শিকার করে তৃতীয় পজিশনে আছেন আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খান। ৮৩ ম্যাচে ৮১ ইনিংসে ১০০ উইকেট শিকার করে সপ্তম পজিশনে আছেন বাংলাদেশ দলের তারকা পেসার মোস্তাফিজুর রহমান।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ