Search
Close this search box.

সেনাসদস্য ও এক সাংবাদিক কে হেনস্তার দায়ে আরএনবির তিন সদস্য গ্রেফতার

স্টাফ রিপোর্টার \ টিকিট থাকার পরও ট্রেনের কক্ষে  উঠার সময় অনৈতিকভাবে অতিরিক্ত টাকা দাবি করেছিলেন রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) কয়েকজন সদস্য। এ ঘটনার প্রতিবাদ করায় চট্টগ্রাম রেল স্টেশনে সেনা বাহিনীর এক সদস্যকে লাঞ্ছিত করা হয়। পরিচয় দেবার পরও তাকে আরএনবির সরকারী অস্ত্র দিয়ে আঘাত করা হয়। বাহিনীকে কটাক্ষ করে তাকে আঘাত করতে থাকে এবং ঘটনার সময় ওই সেনা সদেস্যের মোবাইল ফোনটিও কেড়ে নেয়ার চেষ্টা করে তারা । এসময় স্থানীয় একজন সাংবাদিক বিষয়টির ভিডিও ধারন করলে তাকেও লাঞ্ছিত করা হয়।

ঘটনাটি সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ পেলে ব্যাপক আলোচনার সৃষ্টি হয়। পরবর্তীতে  ঢাকা ও চট্টগ্রামে অভিযান চালিয়ে ঘটনার সাথে জড়িত ৩ জন আরএনবি সদস্যকে আটক করে র‌্যাব-৭। আটককৃতদের বিরুদ্ধে ঘুষ দাবি, আক্রমণ, মারামারি, হত্যার উদ্দেশ্য ও মানহানির অভিযোগে সংশ্লিষ্ট থানায় মামলা দায়েরের প্রস্তুতি চলছে বলে জানান র‌্যাব-৭ এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল এম এ ইউসুফ ।

আটক তিন আরএনবি সদস্যরা হলো- মো. মাইন হাছান রাকিব (২৩), রিটন চাকমা (২৪)  ও মো. রবিউল ইসলাম (৩০)।

র‌্যাব-৭ এর অধিনায়ক  বলেন, গত ৮ আগস্ট  আমাদের একজন সেনা  সদস্য চট্টগ্রাম থেকে মেইল ট্রেনে ব্রাহ্মণবাড়িয়া যাওয়ার উদ্দেশ্যে রাত দশটায় চট্টগ্রাম রেলওয়ে স্টেশনে উপস্থিত হন। ট্রেনের টিকিট কেটে প্ল্যাটফর্মে থাকা ঢাকা মেইল ট্রেনে তার নির্দিষ্ট বগিতে উঠতে যাওয়ার সময় রেলওয়ের নিরাপত্তা ডিউটিতে নিয়োজিত কয়েকজন আরএনবি সদস্য তাকে ট্রেনের সামনের ৩টি বগির যেকোনও একটিতে যেতে বলে।

এই বগিতে উঠতে হলে তাদেরকে ৩০০ টাকা দিতে হবে বলে জানায়। টাকা না দিলে ওই বগিতে ওঠা যাবে না বলে হুমকি ও ভয়ভীতি প্রদর্শন করে। কথাবার্তার একপর্যায়ে ওই সেনা সদস্যকে আরএনবির সদস্যরা অন্যায় ও অযাচিতভাবে গালাগালি, মারধর, রাইফেল দিয়ে ধাক্কাসহ ব্যাপক গালমন্দ করে। বিষয়টি আরএনবির দায়িত্বরত একজন ইন্সপেক্টর কে জানানো হলে সেখানে ওই সদস্যরা মিথ্যা বানোয়াট কথা বলে বিষয়টি উড়িয়ে দেয় এবং দোষীদের বিরুদ্ধে কোন ব্যবস্থা না নিয়ে তাদের অপকর্মে সহায়তা করে। পরবর্তীতে র‌্যাব বিষয়টির অনুসন্ধান করলে ওই তিনজনকে তড়িঘড়ি করে সাময়িক বরখাস্ত করে আরএনবি কর্তৃপক্ষ । র‌্যাব জানায় ওই ইন্সপেক্টরের বিরুদ্ধে অনুসন্ধান চলছে, গাফিলতি পাওয়া গেলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরও বলেন, গত ২৪ আগস্ট ভিডিওটি সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক ভাইরাল হয় এবং চাঞ্চল্যের সৃষ্টি করে। বৃহস্পতিবার বিকেল সাড়ে পাঁচটার দিকে চট্টগ্রাম রেলওয়ে স্টেশন এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। আটককৃতদের বিষয়ে তথ্য দিয়ে আরএনবির সিনিয়র কর্মকর্তারা সহযোগিতা করেছেন।

তিনি জানান, সেখানে একটি চক্র রয়েছে, আমরা এ বিষয়ে আরও অনুসন্ধান করছি। ঘটনার সঙ্গে যদি আরএনবির আরও কেউ জড়িত থাকে, তাহলে তাদের বিরুদ্ধেও ব্যবস্থা গ্রহণ করা হবে।

এম এ ইউসুফ বলেন, আটককৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে অপরাধের কথা স্বীকার করেছেন। পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য তাদেরকে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হবে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ