Search
Close this search box.

ইউক্রেনের গণকবরে মিললো ৪৪০ মরদেহ

ইউক্রেনের গণকবরে মিললো ৪৪০ মরদেহ

আন্তর্জাতিক ডেস্ক – ইউক্রেনের উত্তর-পূর্বাঞ্চলীয় শহর ইজিউম দখলমুক্ত করার পর একটি গণকবরের সন্ধান পেয়েছে কর্তৃপক্ষ। সেখানে ৪৪০টি মরদেহ পাওয়া গেছে বলে জানায় ইউক্রেন পুলিশ। খারকিভ অঞ্চলের পুলিশের প্রধান তদন্তকারী সের্হি বলভিনভ বলেন, এদের অনেকে গোলা ও বিমান হামলায় নিহত হয়েছে। প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি তীব্র নিন্দা জানিয়ে এ ঘটনাকে কিয়েভের উপকণ্ঠ বুচা শহরের গণকবরের সঙ্গে তুলনা করেছেন। বৃহস্পতিবার রাতে ভার্চুয়ালি ভাষণে বলেন, ‘এর জন্য রাশিয়াকে দায়ী করা উচিত। ইতোমধ্যে তদন্ত শুরু হয়েছে’। সূত্র- রয়টার্স

উল্লেখ্য বুচায় আক্রমণ এবং গণকবর উদ্ধারের পর রুশ বাহিনীকে যুদ্ধাপরাধের জন্য অভিযুক্ত করেছিল ইউক্রেন ও পশ্চিমা মিত্ররা। পুলিশ প্রধান বলভিনভ আরও বলেন, প্রত্যেকটি মরদেহের ফরেনসিক তদন্ত করা হবে। রুশদের কাছ থেকে মুক্ত করার পর ইজিউমে একাধিক গণকবর পাওয়া গেছে। সন্ধান পাওয়া বৃহত্তম সমাধিস্থলে ৪৪০টি কবর রয়েছে। এদের কেউ কেউ গোলাবর্ষণে, কেউ বিমান হামলায় নিহত হয়েছেন।

গত সপ্তাহে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দাবি করেন, তাদের সৈন্যরা আট হাজার বর্গকিলোমিটার এলাকা রাশিয়ার কাছ থেকে পুনরুদ্ধার করেছে। মূলত খারকিভ অঞ্চলের উত্তর-পূর্বাঞ্চলের বেশির ভাগ এলাকা পুনরুদ্ধার করেছে ইউক্রেনীয় বাহিনী। খারকিভ অঞ্চলে লজিস্টিক হাব হিসেবে ব্যবহার করা ওই শহর থেকে হাজার হাজার রুশ সেনা পালিয়েছে, এমন দাবি করছে ইউক্রেন। খারকিভ অঞ্চলের গুরুত্বপূর্ণ শহর ইজিউম থেকে সেনা প্রত্যাহারের কথা স্বীকার করেছে রাশিয়া। বিশ্লেষকরা এটিকে যুদ্ধের একটি সম্ভাব্য যুগান্তকারী মোড় বলে আখ্যা দিচ্ছেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ