Search
Close this search box.

সিসি ক্যামেরার কারণে ভোটের পরিবেশ নির্ঝঞ্জাট – সিইসি

সিসি ক্যামেরার কারণে ভোটের পরিবেশ নির্ঝঞ্জাট - সিইসি

স্টাফ রিপোর্টার – সিসি ক্যামেরার কারণে ভোটের পরিবেশ নির্ঝঞ্জাট। তবে ভোটার উপস্থিতি কম বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল। শনিবার সকাল থেকেই যথারীতি ফরিদপুর-২ আসনের উপনির্বাচনের দিকে সিসি ক্যামেরায় চোখ রাখেন সিইসি ও অন্য কমিশনাররা। উপনির্বাচনের ভোট সিসি ক্যামেরা দেখে মনিটর করার সময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

নির্বাচনে আওয়ামী লীগ থেকে মাহামুদ হাসান রিপন – নৌকা প্রতীক, জাতীয় পার্টি থেকে এইচ এম গোলাম শহীদ রঞ্জু- লাঙ্গল প্রতীক, বিকল্পধারার প্রার্থী জাহাঙ্গীর আলম- কুলা প্রতীক, স্বতন্ত্র প্রার্থী নাহিদুজ্জামান নিশাদ – আপেল প্রতীক ও মাহবুবুর রহমান- ট্রাক প্রতীক নিয়ে এই পাঁচ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতায় অংশ নেন।

সিসিটিভি দেখে গাইবান্ধার উপনির্বাচন বন্ধ করার ২৫ দিন পর নির্বাচন কমিশন বলছে, তাদের হাতে খণ্ডিত রিপোর্ট আছে। ৫১টি কেন্দ্রে অনিয়ম দেখে বাকি ৯৪টি কেন্দ্রের ভোটও কেন বন্ধ করা হলো – সে বিষয়ে সিইসি বলেছেন, বাকি কেন্দ্রের বিষয়ে আবারও তদন্ত করে ১০ দিনের মধ্যে পূর্ণাঙ্গ রিপোর্ট দেয়া হবে।

গাইবান্ধার পূর্ণাঙ্গ রিপোর্ট হাতে পেলে নতুন করে তফসিল ঘোষণা করার কথা জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার। কাজী হাবিবুল আউয়াল বলেছেন, গাইবান্ধা-৫ উপনির্বাচনের যে তদন্ত হয়েছে তা আংশিক ছিল, সাত দিনের মধ্য পূর্ণাঙ্গ তদন্ত করে সমন্বিত সিদ্ধান্ত নেয়া হবে। গত ১২ অক্টোবর গাইবান্ধা-৫ আসনে উপনির্বাচনে সাঘাটা ও ফুলছড়িতে নানা অনিয়মের অভিযোগে ভোটগ্রহণ বন্ধ করে দেয় নির্বাচন কমিশন। গাইবান্ধা-৫ আসনের সংসদ সদস্য ও জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ফজলে রাব্বী ২৩ জুলাই যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। তার মৃত্যুতে আসনটি শূন্য ঘোষণা করা হয়। সাঘাটা ও ফুলছড়ি– এ দুই উপজেলা নিয়ে গঠিত গাইবান্ধা-৫ আসন। এতে মোট ভোটার তিন লাখ ৩৯ হাজার ৭৪৩ জন।
ফরিদপুর-২ উপ-নির্বাচনের পরিবেশ শান্তিপূর্ণ বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার। তিনি বলেন, খুবই পিসফুল পরিবেশে নির্বাচন হচ্ছে। কাজী হাবিবুল আউয়াল বলেন, ভোটার উপস্থিতি কেমন বলতে পারবো না। তবে খুব বেশি ভিড় পরিলক্ষিত হয়নি। যেটা আমাদের প্রত্যাশা ছিল যে নির্বাচনটা শান্তিপূর্ণভাবে হবে, কোনো অনিয়ম হবে না, সেদিক থেকে আমরা সন্তুষ্ট। আমরা নির্বাচন পর্যবেক্ষণ করছি, এক হাজার ৫২টি ক্যামেরা বসানো আছে।

সিইসি আরো বলেন, আমরা যা দেখছি, ভালো দেখছি। আমরা যে ফ্যাক্টগুলো দেখছি, তাই আপনাদের (গণমাধ্যম) মাধ্যমে তুলে ধরছি জনগণের সামনে। এতে জনগণের সঙ্গে যে সংযোগটা হচ্ছে এতে এক ধরনের আস্থা জনগণের মধ্যে তৈরি হচ্ছে। সিসি ক্যামেরার একটা ইতিবাচক দিক আছে, প্রার্থীরাও এটা বলছেন।

প্রয়াত সংসদ উপনেতা সৈয়দা সাজেদা চৌধুরীর মৃত্যুতে গত ১১ সেপ্টেম্বর সংসদীয় এ আসনটি শূন্য ঘোষণা করা হয়। ২৬ সেপ্টেম্বর তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন। উপ-নির্বাচনের ভোটগ্রহণ সকাল ৮টায় শুরু হয়েছে। চলবে বিকেল ৪টা পর্যন্ত। ভোটে প্রতিদ্বন্দ্বিতা করছেন নৌকা প্রতীক নিয়ে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী শাহদাব আকবর ও বটগাছ প্রতীক নিয়ে বাংলাদেশ খেলাফত আন্দোলনের প্রার্থী মো. জয়নুল আবেদীন বকুল মিয়া। নগরকান্দা, সালথা ও সদরপুর উপজেলা নিয়ে আসনটি গঠিত। এতে তিন লাখ ১৮ হাজার ৪৭৯ জন ভোটার ১২৩টি কেন্দ্রের ৮০৬টি ভোটকক্ষে তাদের ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাচ্ছেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ