Search
Close this search box.

ভারত-ইংল্যান্ড ফাইনালে ওঠার লড়াই

ভারত-ইংল্যান্ড ফাইনালে ওঠার লড়াই

মিথুন আশরাফ – সেই ১৯৮৭ সালে, ৩৫ বছর আগে ভারত ও ইংল্যান্ডের মধ্যকার সর্বশেষ বিশ্বকাপের সেমিফাইনালে লড়াই হয়েছিল। সেটি ছিল ওয়ানডে বিশ্বকাপে। দীর্ঘ এত বছর পর, মাঝপথে ৮টি ওয়ানডে বিশ্বকাপ ও ৭টি টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষ হয়। কিন্তু ভারত ও ইংল্যান্ডের মধ্যকার বিশ্বকাপের সেমিফাইনালে লড়াই হয়নি। এবার আজ আবার হবে। ভারত না ইংল্যান্ড, কোন দল আজ দ্বিতীয় সেমিফাইনালে জিতবে? ফাইনালে উঠবে? তা এ্যাডিলেডে দুপুর ২ টায় শুরু হওয়া ম্যাচটি শেষ হলেই নিশ্চিত হয়ে যাবে।

সবশেষ ১৯৮৭ সালের সেমিফাইনালে ইংল্যান্ডই জিতেছিল। ভারতের মাটিতে জিতেছিল ইংল্যান্ড। তবে ১৯৮৩ সালে ইংল্যান্ডের মাটিতে ইংল্যান্ডকে সেমিফাইনালে হারিয়ে ফাইনালে উঠে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। এবার কী হবে?
দুই দলই চাচ্ছে সেমিফাইনালে জিতে ফাইনালে উঠতে। কথার লড়াইও জমে উঠেছে। ইংল্যান্ডের সহ-অধিনায়ক মঈন আলির দাবি, তার দল আন্ডারডগ। তবে ভারত অধিনায়ক রোহিত শর্মা মনে করেন, ইংলিশরা টি-টোয়েন্টির পাওয়ার হাউস, তাই ম্যাচটা বেশ কঠিন হবে।

মঈন আলি বলেন, ভারত বেশ ধারাবাহিকভাবে গত এক বছর ধরে খেলে যাচ্ছে। তারাই এই ম্যাচের ফেবারিট। বৃহস্পতিবার (১০ নভেম্বর) অ্যাডিলেডে ম্যাচটা আমাদের জন্য কঠিন হবে। এই ম্যাচে আমরা আন্ডারডগ হিসেবে খেলব। তবে আমরা চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছি।

ভারত অধিনায়ক রোহিত শর্মা বলেন, ইংল্যান্ড দারুণ এক দল। অসাধারণ একটি ম্যাচ হবে বলেই মনে হচ্ছে আমার। তাদের দলে প্রচুর ম্যাচ উইনার আছে। এই মুহূর্তে তারা টি-টোয়েন্টির পাওয়ার হাউস। আশা করছি, বেশ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ম্যাচ হবে। তবে বিগ ম্যাচের আগে দুঃসংবাদ দুই দলের শিবিরেই। অনুশীলন করতে গিয়ে বড়সড় চোট পেয়েছেন ডেভিড মালান। সেমিফাইনালে তার খেলা নিয়ে শঙ্কা প্রকাশ করেছেন সহ-অধিনায়ক মইন আলী। আবার অনুশীলন করতে গিয়ে ব্যথা পেয়েছেন ভারতের সেরা ব্যাটসম্যান বিরাট কোহলিও। রোহিতও চোট পেয়েছিলেন।

ঐচ্ছিক অনুশীলনে ব্যাটিং করার সময় চোটে পড়েছেন রোহিত শর্মা। ডান হাতের বাহুতে ব্যথা পাওয়ায় ইংল্যান্ডের বিপক্ষে সেমিফাইনালে ভারত অধিনায়কের খেলা নিয়ে তৈরি হয়েছে দুশ্চিন্তা। অনুশীলনে বল থ্রো ডাউনের বিপরীতে ব্যাট করছিলেন রোহিত। একটি বল তার ডান হাতের বাহুতে আঘাত হানে। ব্যথা পাওয়ায় ব্যাটিং ছেড়ে দেন। বেশ যন্ত্রণা যে হচ্ছিল, সেটি রোহিতের চোখে-মুখেই স্পষ্ট ধরা দেয়। রোহিতের ডান হাতে বরফ বেঁধে প্রাথমিক চিকিৎসা দেয়া দেয়া হয়। অনুশীলনের জায়গায় রাখা একটি আইস বক্সের উপর বসেছিলেন তিনি। বেশ কিছুক্ষণ বিশ্রাম নেয়ার পর অবশ্য আবারও ব্যাটিং করতে আসেন। তখন তাকে কেবল রক্ষণাত্মক শট খেলতে দেখা যায়। থ্রো ডাউন দিলেও খুব বেশি জোরে বল ছোড়া হচ্ছিল না রোহিতকে।

সেমিফাইনালের আগে কোহলির চোটে,ভারতের কপালে চিন্তার ভাঁজ পড়ে। অনুশীলনে চোট পেয়েছেন দলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাটার। জানা যায়, বুধবার অ্যাডিলেডে ম্যাচের আগের দিন অনুশীলন করতে গিয়ে চোট পান পাকিস্তানের বিপক্ষে জয়ের নায়ক বিরাট কোহলি। তবে শেষ খবর তার চোট গুরুতর নয়। নেটে হর্ষল প্যাটেলের বিরুদ্ধে ব্যাট করছিলেন কোহলি। হঠাৎই একটি বল আচমকা লাফিয়ে তার কুঁচকিতে আঘাত হানে। এ সময় কোহলিকে সাময়িকভাবে যন্ত্রণায় কাতরাতে দেখা যায়। নেটের ধারে ব্যাটের উপর ভর দিয়ে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকেন। তার পরেই হাত নাড়িয়ে ইঙ্গিতে বুঝিয়ে দেন তার কিছু হয়নি। মঙ্গলবার রোহিতকে থ্রো ডাউন দিচ্ছিলেন এই রঘুই। জিতলেই ফাইনাল। এমন ম্যাচের আগে চোট গুরুতর নয়। সবাই শেষপর্যন্ত খেলতে নামবেন। আর তাতে করে খেলা উত্তেজনাপূর্ণ, প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হবে বলেই আশা করা হচ্ছে। আর যে দল জিতবে রবিবার মেলবোর্ন ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তানের বিপক্ষে শিরোপা নির্ধারণী ম্যাচে লড়াই করবে।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ