Search
Close this search box.

চেষ্টা করব যেন রমজানে বাজার স্থিতিশীল থাকে – বাণিজ্যমন্ত্রী

চেষ্টা করব যেন রমজানে বাজার স্থিতিশীল থাকে - বাণিজ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার – বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেছেন বাজার স্থিতিশীল রাখতে রমজান মাসের আগেই বাণিজ্য মন্ত্রণালয় প্রয়োজনীয় পদক্ষেপ নেবে। গত রমজানে ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করা হলেও তারা কথা রাখেনি। এবারও তাদের সঙ্গে আলোচনা করা হবে। চেষ্টা করব যেন রমজানে বাজার স্থিতিশীল থাকে। আসন্ন রমজান মাসে অবৈধভাবে পণ্য মজুদ করলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছেন বাণিজ্যমন্ত্রী। রবিবার দুপুরে রংপুর ক্রিকেট গার্ডেন মাঠে রংপুর চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি আয়োজিত মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলার উদ্বোধন শেষে এসব কথা বলেন তিনি।

তিনি বলেন, রমজান মাসে নিত্যপণ্যের দাম কমবে বলে জানি না। তবে যেন সেটি না বাড়ে সে লক্ষ্যে ব্যবস্থা নেওয়া হবে। ভোক্তাদের উদ্দেশে মন্ত্রী বলেন, রমজানের আগেই যেন কেউ বাজারে হুমড়ি খেয়ে না পড়েন। তাহলে বাজারে সরবরাহ ঠিক থাকবে এবং চাপ পড়বে না।

অস্বচ্ছল পরিবারের জন্য রমজান মাসে দুই বার টিসিবির পণ্য বিক্রি করা হবে জানিয়ে টিপু মুনশি বলেন, একবার রমজান শুরু হওয়ার আগে এবং একবার রমজানের মাঝামাঝি সময়ে টিসিবির পণ্য দেওয়া হবে। নিত্যপণ্যের দাম বাড়ালে ভোক্তা অধিকারও ব্যবস্থা গ্রহণ করবে। টিসিবির কার্ড নিয়ে অনিয়মের অভিযোগ পেলে কঠোর ব্যবস্থা গ্রহণ করা হবে।

গ্যাস-বিদ্যুতের দাম বৃদ্ধির প্রসঙ্গে বাণিজ্যমন্ত্রী বলেন, দেশে বিদ্যুৎ-গ্যাসের দাম বাড়লে উৎপাদন ও পণ্যের দামে কিছুটা প্রভাব পড়ে। সরকার বহু লোকসান দিয়ে শিল্প-কারখানায় গ্যাস দিয়েছে। ভর্তুকির টাকাটি জনগণের ট্যাক্সের টাকা। তাই এবার ভর্তুকি তুলে নেওয়ায় গ্যাসের দাম বেড়েছে। এরপরেও দাম কমানো নিয়ে সরকার ভাবছে, দেখছে দাম কমানোর কোনো উপায় রয়েছে কিনা। তিনি আরও বলেন, গত ডিসেম্বর মাসে পোষাক রপ্তানিতে আমরা রেকর্ড করেছি; যা বিগত ৪০ বছরের রেকর্ড ছাড়িয়েছে। এই ধারাবাহিকতা আমরা বজায় রাখতে কাজ করছি।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ