Search
Close this search box.

শেখ হাসিনার নেতৃত্বে এ দেশ আজ বিশ্বের ইকোনমিক টাইগার- তথ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার -বিভিন্ন দেশের কূটনীতিকদের কাছে দেশের অগ্রগতি তুল ধরেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, ১৯৭১ সালে স্বাধীনতার পর যে দেশকে অনেকে তলাবিহীন ঝুড়ি আখ্যা দিয়েছিল, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে তা আজ বিশ্বের ইকোনমিক টাইগার।

রাজধানীর শেরাটন ঢাকা হোটেলে ডিপ্লোম্যাটস পাবলিকেশন আয়োজিত ‘ডিপ্লোম্যাটস নাইট’ অনুষ্ঠানে মন্ত্রী এসব কথা বলেন। বাংলাদেশের সঙ্গে বিভিন্ন দেশের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরপূর্তি উপলক্ষে এ অনুষ্ঠানে সাবেক পররাষ্ট্র প্রতিমন্ত্রী আবুল হাসান চৌধুরীও বক্তব্য দেন। অনুষ্ঠানে ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, সৌদি আরব, কোরিয়া, ব্রুনেই, যুক্তরাজ্যসহ প্রায় ২০টি দেশের কূটনীতিক উপস্থিত ছিলেন বলে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

অনুষ্ঠানে তথ্যমন্ত্রী বলেন, ঝড়-ঝঞ্ঝা-জলোচ্ছ্বাস, সাইক্লোন, বন্যা, খরার দুর্যোগপূর্ণ এ দেশ আয়তনের দিক থেকেও ছোট। তবু এই দেশ ধান উৎপাদনে দ্বিতীয়, সবজি উৎপাদনে চতুর্থ, মিঠাপানির মাছ উৎপাদনে দ্বিতীয়-তৃতীয়তে ওঠানামা করে। আলু উৎপাদনে সপ্তম, ইলিশ মাছ উৎপাদনে প্রথম, আম উৎপাদনে দ্বিতীয়। এগুলো কোনো জাদুবলে হয়নি, শেখ হাসিনার জাদুকরী নেতৃত্বের ফলে হয়েছে।

এই উন্নয়নে সঙ্গী থাকায় বন্ধুপ্রতিম দেশগুলোকে ধন্যবাদ জানান হাছান মাহমুদ। তিনি বলেন, যাদের কাছ থেকে আমরা স্বাধীন হয়েছিলাম, সেই পাকিস্তানকে অনেক আগেই বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিকসহ সব সূচকে পেছনে ফেলেছে। বাংলাদেশ মানব উন্নয়নের অনেক সূচকে ভারতকেও ছাড়িয়েছে।

তথ্যমন্ত্রী বলেছেন, বিএনপি গ্রামগঞ্জে পদযাত্রা করে নৈরাজ্য-সন্ত্রাস ছড়িয়ে দিতে চায়। তবে দেশের মানুষ এটা হতে দেবে না। আওয়ামী লীগ সতর্ক পাহারায় থাকবে। গতকাল রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক কনভেনশন সিটিতে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশন আয়োজিত বাজুস ফেয়ারে যোগদান শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

হাছান মাহমুদ বলেন, আগে বিএনপি বিভিন্ন শহরে পদযাত্রা করেছে। এখন তারা ইউনিয়ন-ইউনিয়নে পদযাত্রা করবে বলেছে। শহরে পদযাত্রার সময় বিভিন্ন জায়গায় বিশৃঙ্খলা করেছে। তাদের উদ্দেশ্য শুভ নয়।

জুয়েলারি শিল্প সম্পর্কে তথ্যমন্ত্রী বলেন, আমাদের রপ্তানির শতকরা প্রায় ৮৫ ভাগ তৈরি পোষাক। বাণিজ্যে বহুমুখিতা প্রয়োজন। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি এতে যুক্ত হয়েছে। জুয়েলারি শিল্প বড় আঙ্গিকে রপ্তানিতে যুক্ত হতে পারে। এখন থেকে প্রস্তুতি নিলে একসময় আমরা বছরে কয়েক বিলিয়ন ডলারের জুয়েলারি পণ্য রপ্তানি করতে সক্ষম হবো।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ