Search
Close this search box.

শিগগিরই কার্ডের মাধ্যমে ওএমএস বিতরণ শুরু হবে – খাদ্যমন্ত্রী

স্টাফ রিপোর্টার- খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কার্ডের মাধ্যমে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় খোলাবাজারে পণ্য বিক্রির (ওএমএস) নির্দেশ দিয়েছেন। খুব শিগগিরই কার্ডের মাধ্যমে বিতরণ শুরু হবে।

তিনি বলেন, বর্তমানে দেখা যাচ্ছে কেউ একাধিকবার ওএমএস-এর চাল নিচ্ছেন। আবার অনেকে একবারও পাচ্ছে না। কার্ডের মাধ্যমে বিতরণ করা হলে এই প্রবণতা কমবে এবং সবাই পাবে। কার্ডের মাধ্যমে একজন সপ্তাহে একবার ওএমএস-এর চাল কিনতে পারবে।

বৃহস্পতিবার সকালে নওগাঁর পোরশা উপজেলার কপালির বাজারে চলমান খোলাবাজারে বিক্রয় কার্যক্রমের (ওমএসএস) আকস্মিক পরিদর্শন শেষে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

চালের দাম কমাতে বিদেশ থেকে চাল আমদানি করা হবে কি না, সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে খাদ্যমন্ত্রী বলেন, আমনের উৎপাদন ভালো হয়েছে। দেশে চালের অনেক মজুত রয়েছে। এছাড়া বোরো ফসলের চাষ শুরু হয়েছে। বেশি আমদানি করলে কৃষক ন্যায্যমূল্য পাবে না। কৃষক যেন ন্যায্যমূল্য সেদিকে লক্ষ্য রাখতে হবে।

নিম্ন আয়ের মানুষের কোনো সমস্যা হবে না উল্লেখ করে মন্ত্রী বলেন, তাদের জন্য ওএমএস-এ ৩০ টাকায় চাল দেওয়া হচ্ছে। আর মার্চ মাস থেকেই খাদ্যবান্ধব কর্মসূচি চালু হয়েছে। ৫০ লাখ পরিবার প্রতি মাসে একবার করে ৩০ কেজি চাল পাবে।

এর আগে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় খোলাবাজারে পণ্য বিক্রি (ওএমএস) কার্ডের মাধ্যমে করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। চলমান কার্যক্রমের ব্যবস্থাপনায় কিছু ঘাটতি সরকারের নজরে আসায় প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন। মন্ত্রিসভার বৈঠকে অনির্ধারিত আলোচনায় প্রধানমন্ত্রী এ নির্দেশ দেন।

সচিবালয়ে সংবাদ সম্মেলন করে প্রধানমন্ত্রীর ওই নির্দেশসহ বৈঠকের সিদ্ধান্ত জানান মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন।

কার্ড কীভাবে ও কাদের দেওয়া হবে, তা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে বসে ঠিক করা হবে বলে জানিয়েছিলেন মন্ত্রিপরিষদ সচিব। আর কার্ড না হওয়া পর্যন্ত আগের মতোই ওএমএসের কার্যক্রম চলবে।

মন্ত্রিপরিষদ সচিব জানিয়েছিলেন, চলমান ওএমএস কার্যক্রমে মাঝেমধ্যে ব্যবস্থাপনায় কিছু ঘাটতি সরকারের নজরে আসে। প্রধানমন্ত্রী ব্যবস্থাপনার এ ঘাটতি কাটাতে বলেছেন ও টিসিবির পণ্যের মতো ওএমএসের পণ্যও কার্ডের মাধ্যমে দেওয়ার নির্দেশনা দিয়েছেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ