Search
Close this search box.

স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে এডিবির গুরুত্বপূর্ণ ভূমিকা চান অর্থমন্ত্রী

স্টাফ রিপোর্টার- অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল আশাবাদ ব্যক্ত করে বলেন ‘স্মার্ট বাংলাদেশ’ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) । বাংলাদেশ ও এডিবির অংশীদারিত্বের ৫০ বছর উদযাপন উপলক্ষে এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া চলতি ১২ থেকে ১৬ মার্চ বাংলাদেশ সফর করছেন।

এ সফরে এডিবি প্রেসিডেন্ট গতকাল সোমবার রাজধানীর একটি হোটেলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সঙ্গে বৈঠক শেষে এ আশাবাদ ব্যক্ত করেন । মন্ত্রী বাংলাদেশ ও এডিবির অংশীদারিত্বের ৫০ বছর উদযাপনের দিনটিকে গুরুত্বপূর্ণ দিন হিসাবে অভিহিত করে ১৯৭৩ সাল থেকে নেতৃস্থানীয় উন্নয়ন অংশীদারদের অন্যতম হিসাবে এডিবির ভূমিকার প্রশংসা করেন।

বৈঠকে অর্থমন্ত্রী বলেন, গত ৫০ বছরে এডিবি বাংলাদেশের জন্য ২৮ দশমিক ৪ বিলিয়ন মার্কিন ডলার প্রতিশ্রুতি দিয়েছে। এই প্রতিশ্রুতির বিপরীতে, আজ অবধি বাংলাদেশ ২১ দশমিক ১ বিলিয়ন ডলার পেয়েছে এবং ইতিমধ্যে ৬ দশমিক ৫ বিলিয়ন ডলার প্রিন্সিপাল হিসাবে পরিশোধ করেছি। এখন, এডিবির সঙ্গে আমাদের বকেয়া ঋণ ১৪ দশমিক ৬ বিলিয়ন ডলার যা সরকারের মোট বৈদেশিক ঋণের প্রায় ২৪ শতাংশ। কয়েক বছর ধরে বাংলাদেশ এডিবির অর্থায়নের তৃতীয় বৃহত্তম প্রাপক হয়ে উঠেছে।

বাংলাদেশর অর্থনৈতিক অগ্রগতি ও সক্ষমতা অবহিতকল্পে অর্থমন্ত্রী বলেন, গত ১৪ বছরে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে; আমাদের উন্নয়ন একটি নতুন উচ্চতায় পৌঁছেছে। যার ফলে বাংলাদেশ এখন উন্নয়নের ‘গ্লোবাল রোল মডেল’ হিসেবে চিহ্নিত হয়েছে। যেখানে ১৯৭২ সালে আমাদের জিডিপি ছিল মাত্র ৬ দশমিক ৩ বিলিয়ন ডলার। ২০০৯ সালে ১০০ বিলিয়ন ডলারের মাইলফলক অতিক্রম করতে প্রায় ৩৮ বছর সময় লেগেছিল। আর এখন আমাদের জিডিপি ৪৬০ বিলিয়ন ডলারে পৌছেছে; বাংলাদেশ পরিনত হয়েছে বিশ্বের ৩৫তম বৃহত্তম অর্থনীতিতে।

এই হিসাবে, আমরা আশা করি ২০৪১ সালের মধ্যে শীর্ষ ২০ অর্থনীতির দেশে পরিনত হবে বাংলাদেশ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে, আমাদের এখন লক্ষ্য রূপকল্প ২০৪১ সালের মধ্যে একটি স্মার্ট বাংলাদেশ গড়ে তোলা। আমি দৃঢ় বিশ্বাস করি, আগামী বছরগুলোতে এডিবি আমাদের স্মার্ট বাংলাদেশ বাস্তবায়নে অন্যতম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এডিবির প্রেসিডেন্ট মাসাতসুগু আসাকাওয়া বাংলাদেশর অর্থনৈতিক অগ্রগতি ও সক্ষমতার ভূয়সী প্রশংসা করেন। করোনা মহামারি কাটিয়ে উঠতে বাংলাদেশের সামাজিক এবং অর্থনৈতিক নিরাপত্তা পুনরুদ্ধারে এডিবি শুরু থেকেই বাংলাদেশের পাশে থেকে সহযোগিতা করছে এবং ভবিষ্যতেও বাংলাদেশের পাশে সবসময় এডিবি থাকবে বলে তিনি আশা ব্যক্ত করেন।

বৈঠকে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান   গভর্নর আবু হেনা মোঃ রহমাতুল মুনিমসহ অর্থ বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ