Search
Close this search box.
ভোক্তা অধিকারের বাজার পরিস্থিতি তদারকি

রমজানে দ্রব্যমূল্য নিয়ে ভোক্তাদের আতংকিত হওয়ার কোন কারণ নেই- ডিজি

স্টাফ রিপোটার- জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান বলেছেন, বাজারে নিত্যপ্রয়োজনীয় পণ্যের সরবরাহ স্বাভাবিক আছে এবং দাম বৃদ্ধির কোন সম্ভাবনা নেই বিধায় ভোক্তাদের আতংকিত হওয়ার কোন কারণ নেই। রমজানে যে যে কারণে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বৃদ্ধি পায় সে সকল বিষয় অনুসন্ধান করে শুরু থেকে ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

বুধবার সকালে নিউমার্কেট বনলতা কাঁচাবাজার, নিত্যপণ্য বিক্রয়কারী ও অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানে তদারকি কার্যক্রম পরিচালনা শেষে সাংবাদিকদের সাথে আলাপকালে তিনি এসব কথা বলেন। এসময় তার সাথে সংশ্লিষ্ট বাজার কমিটির নেতৃবৃন্দের সমন্বয়ে একটি দল তার সাথে ছিলেন।

মহাপরিচালক বলেন,  ভোক্তাদের প্রয়োজনমত পণ্য ক্রয় করতে এবং একসাথে পুরো রমজানের জন্য পণ্য কিনে বাজার অস্থিতিশীল করা থেকে বিরত থাকার অনুরোধ করছি। এছাড়া কোন অযৌক্তিক লাভ করার আশায় কেউ মূল্য বৃদ্ধি করলে বা অবৈধ মজুদ করে বাজার অস্থিতিশীল করলে তার দায় সংশ্লিষ্ট বাজার কমিটিকে নিতে হবে এবং সেই বাজার কমিটির বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

তদারকিকালে মাছ, মুরগি, চাল ও মুদি দোকানসহ নিত্য নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার পরিস্থিতি পর্যবেক্ষণ করেন তিনি। এসময় ব্রয়লারের মুরগির দামের ক্ষেত্রে কোন অসঙ্গতি আছে কিনা তা যাচাইয়ের জন্য মুরগির ক্রয় ভাউচার দেখে যে দোকান থেকে ক্রয় করা হয়েছে সে দোকানে তাৎক্ষণিক তদারকির জন্য অধিদপ্তরের মহাপরিচালক অপর একটি টিমকে তাৎক্ষনিক নির্দেশনা দেন। রমজানে কোনভাবেই যাতে ব্রয়লার মুরগির দাম না বাড়ে সে বিষয়ে সংশ্লিষ্টদের সতর্ক করা হয়।

পণ্য কিনি প্রয়োজনে, মূল্য রাখি নিয়ন্ত্রণে এমন জনসচেতনতামূলক বার্তা দিয়ে ব্যবসায়ীদের সচেতনতামূলক লিফলেট বিতরণ করেন মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান।

এসময় তার সাথে ছিলেন এফবিসিসিআই এর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন, অধিদপ্তরের পরিচালক জনাব মনজুর মোহাম্মদ শাহরিয়ার।

বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি হেলাল উদ্দিন জানান, আসন্ন পবিত্র রমজান উপলক্ষ্যে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য ও সরবরাহ স্থিতিশীল রাখতে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের সাথে এফবিসিসিআই ও বাংলাদেশ দোকান মালিক সমিতি সহ সকল বাজার কমিটি যৌথভাবে কাজ করবে।

এফবিসিসিআই এর সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু বলেন, বাজার অস্থিতিশীলকারী অসাধু ব্যবসায়ীর বিরুদ্ধে সরকারী আইন অনুযায়ী কঠোর ব্যবস্থা নেয়া দরকার এবং এতে এফবিসিসিআই এর সমর্থন থাকবে।

পরবর্তীতে অধিদপ্তরের মহাপরিচালক এ. এইচ. এম. সফিকুজ্জামান কারওয়ান বাজার কাঁচা বাজারের সামনে আসন্ন পবিত্র রমজান উপলক্ষ্যে সাশ্রয়ী মূল্যে টিকে গ্রুপ-এর  নিত্যপ্রয়োজনীয় পণ্যের ট্রাকসেল কার্যক্রম উদ্বোধন করেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ