Search
Close this search box.

মোড়লরা গণহত্যার স্বীকৃতি না দিলেও বিশ্ববাসী পক্ষে আছে – মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী

স্টাফ রিপোর্টার- মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের সরকার এবং আন্তর্জাতিক মোড়লরা বাংলাদেশে গণহত্যার স্বীকৃতি না দিলেও বিশ্ববাসী এবং ওই সব দেশের জনগণ আমাদের পক্ষে রয়েছে।

গণহত্যা দিবস উপলক্ষে শনিবার (২৫ মার্চ) রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে আলোচনা সভায় এই মন্তব্য করেন তিনি।

তিনি বলেন, মিয়ানমারে রোহিঙ্গাদের গণহত্যার স্বীকৃতি দিয়েছে পশ্চিমারা, কিন্তু আমাদের দিতে চায় না। কারণ মুক্তিযুদ্ধের বিপক্ষে তাদের প্রত্যক্ষ সম্পৃক্ততা ছিল।

প্রধান অতিথির বক্তব্যে মোজাম্মেল হক বলেন, আমরা গণহত্যার স্বীকৃতি না পেলেও আন্তর্জাতিকভাবে সেটা আদায়ে শেখ হাসিনার নেতৃত্বে কূটনৈতিক প্রচেষ্টা অব্যাহত রয়েছে।

সভায় বিশেষ অতিথির বক্তব্যে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম দাবি করেন, বর্তমান বিশ্বের একাধিক বিবদমান রাষ্ট্র সে সময় বাঙালি গণহত্যার পক্ষে ছিল। কারণ তারা পাকিস্তানকে অব্যাহতভাবে সামরিক সমর্থন দিয়েছিল।

গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি পেতে পররাষ্ট্র প্রতিমন্ত্রী সেসব রাষ্ট্রকে অগ্রণী ভূমিকা পালনের আহ্বান জানান।

মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং মুক্তিযুদ্ধ জাদুঘর আয়োজিত ওই সভায় বিশেষ বক্তব্য দেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গণহত্যা বিষয়ক গবেষক এশিয়া জাস্টিস অ্যান্ড রাইটসের প্রেসিডেন্ট প্যাট্রিক বার্জেস।

এ ছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তৃতা দেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য শাজাহান খান।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ