Search
Close this search box.

সিলেটে স্বস্তির বৃষ্টি, ঢাকায় কবে?

সিলেটে স্বস্তির বৃষ্টি, ঢাকায় কবে?

স্টাফ রিপোর্টার – তীব্র গরমে জনজীবন অতিষ্ঠ হয়ে গেছে। হাঁসফাঁস অবস্থা। এমন অবস্থায় সবখানে শুধু একটি জিনিসই চাওয়া, বৃষ্টি হবে কবে? সারাদেশে টানা দাবদাহের মধ্যে সোমবার রাতে সিলেটে আশীর্বাদ হয়ে নামে স্বস্তির বৃষ্টি। রাজধানী ঢাকায় বসবাসরত মানুষের এখন একটাই প্রশ্ন, বৃষ্টি হবে কবে? শুক্র অথবা শনিবার বৃষ্টি হওয়ার সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অফিস।

সোমবার রাত ৮টা ৫০ মিনিটের দিকে সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলায় বৃষ্টি শুরু হয়। পরে রাত ১০টার দিকে ঝড়ো বৃষ্টি ও কিছু কিছু জায়গায় শিলাবৃষ্টিও হয়েছে। এছাড়া, সিলেটের সীমান্তবর্তী উপজেলা কোম্পানিগঞ্জ ছাড়াও জকিগঞ্জ, বিয়ানীবাজার, জৈন্তাপুর উপজেলার কিছু জায়গায় বৃষ্টি হয়েছে। দেশে ৭ এপ্রিল থেকে বৃষ্টি হয় না। টানা ১১ দিন বৃষ্টিহীন থাকার পর সিলেটে সামান্য বৃষ্টি হয়েছে।

মঙ্গলবার সকালে আবহাওয়াবিদ বজরুল রশিদ বলেন, আগামী শুক্র ও শনিবার রাজধানী ঢাকায় বৃষ্টি হতে পারে। এর আগে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। তিনি বলেন, মঙ্গলবার ও বুধবার ঢাকার তাপমাত্রা অপরিবর্তিত থাকবে। এ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে ওঠানামা করতে পারে।

সকালে ফেসবুকে এক পোস্টে কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ুবিষয়ক পিএইচডি গবেষক মোস্তফা কামাল পলাশ জানান, আবারও দেশের অনেক জেলায় সর্বোচ্চ তাপমাত্রার রেকর্ড ভঙ্গ করার প্রবল সম্ভাবনা দেখা যাচ্ছে। সন্ধ্যার পর থেকে মধ্যরাতের মধ্যে নেত্রকোনা, ময়মনসিংহ, সুনামগঞ্জ, সিলেট, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলায় কালবৈশাখী ঝড়, হালকা বৃষ্টিপাত ও তীব্র বজ্রপাতের আশঙ্কা রয়েছে। তিনি আরও জানান, দেশের বিভিন্ন জেলায় নিচে উল্লেখিত সর্বোচ্চ তাপমাত্রা ওঠার প্রবল আশঙ্কা রয়েছে।

১. রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নাটোর, পাবনা, নওগাঁ, সিরাজগঞ্জ ও বগুড়ায় ৪২ থেকে ৪৪ ডিগ্রি সেলসিয়াস।
২. কুষ্টিয়া, মেহেরপুর, চুয়াডাঙ্গা, যশোর, ঝিনাইদহ, মাগুরা, নড়াইল এবং রংপুর বিভাগের সব জেলায় ৪১ থেকে ৪২ ডিগ্রি সেলসিয়াস।
৩. খুলনা, সাতক্ষীরা, পিরোজপুর, বরগুনা, ফরিদপুর, মাদারীপুর, শরীয়তপুর ও গোপালগঞ্জে ৪০ থেকে ৪১ ডিগ্রি সেলসিয়াস।
৪. বরিশাল বিভাগের জেলাগুলোতে তাপমাত্রা ৩৭ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াস।
৫. চট্টগ্রাম জেলা ও পার্বত্য চট্টগ্রামের সব জেলায় ৩৫ থেকে ৩৮ ডিগ্রি সেলসিয়াস।
৬. ময়মনসিংহ বিভাগের জেলাগুলোতে ৩৫ থেকে ৩৯ ডিগ্রি সেলসিয়াস।
৭. সিলেট বিভাগের জেলাগুলোতে ৩৩ থেকে ৩৭ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে ঈশ্বরদীতে মৌসুমের সর্বোচ্চ তাপমাত্রা ৪৩ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়। তবে ওইদিন ঢাকার তাপমাত্রা আগের দিনের চেয়ে ২.৫ ডিগ্রি সেলসিয়াস কমে যায়।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ