Search
Close this search box.

দূর্যোগ পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত কোস্ট গার্ড

স্টাফ রিপোটার- দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট সামদ্রিক ঝড় মোখা বাংলাদেশের দক্ষিণ-পূর্ব উপকূলের দিকে ধেয়ে আসছে যা যেকোন সময় আঘাত হানতে পারে। ঘূর্ণিঝড় মোখা পূর্ববর্তী ও পরবর্তী সকল পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত রয়েছে কোস্টর্গাড।

শুক্রবার বিকেলে কোস্টর্গাড সদর দফতরের মিডিয় কর্মকর্তা লেঃ কমান্ডার আব্দুর রহমান এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, উপকূলের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় মোখা থেকে উপকূল বাসীকে রক্ষার্থে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম কোস্ট গার্ড কর্তৃক গ্রহণ করা হয়েছে। এছাড়াও উপকূলীয় দ্বীপসমূহ, সুন্দরবন ও তৎসংলগ্ন ঝুঁকিপূর্ণ এলাকার লোকজনকে সাইক্লোন শেল্টারে নেয়ার পাশাপাশি কোস্ট গার্ড স্টেশনে আশ্রয় প্রদানের লক্ষে প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

তিনি আরও বলেন, ঘূর্ণিঝড় মোখা চলাকালীন ও পরবর্তী সময়ে যেকোন পরিস্থিতি মোকাবেলায় কোস্ট গার্ডের সকল জোন, জাহাজ, বোট, স্টেশন, আউটপোষ্ট এবং ডিজাস্টার রেসপন্স এন্ড রেস্কিউ টিম  প্রস্তুত রয়েছে। দূর্যোগ পরবর্তী পরিস্থিতি মোকাবেলার জন্য কোস্টগার্ডের মেডিকেল টিম ও ডুবুরী টিম প্রয়োজনীয় প্রস্তুতি গ্রহণ করেছে।

ঘূর্ণিঝড় “মোখা” চলাকালীন ও পরবর্তী সময়ে উপকূলীয় অঞ্চলে জরুরি পরিস্থিতি মোকাবেলা করার লক্ষ্যে সার্বক্ষণিক সমন্বয় সাধনের জন্য বাংলাদেশ কোস্টগার্ড কর্তৃক জোনভিত্তিক কন্ট্রোলরুম পরিচালনা করা হবে।

দুর্যোগকালীন ও দূর্যোগ পরবর্তী সময়ে যেকোন সংকটকালীন পরিস্থিতিতে প্রয়োজনীয় সহায়তা ও তথ্যের  জন্য নিম্নোক্ত নম্বরসমূহে ২৪ ঘন্টা সেবা প্রদানের লক্ষে মনিটরিং করা হবে। সদর দপ্তর- ০১৭৬৯৪৪০৯৯৯ , ঢাকা জোন-০১৭৬৯৪৪১৯৯৯ , চট্টগ্রাম জোন-০১৭৬৯৪৪২৯৯৯ ,বরিশাল জোন-০১৭৬৯৪৪৩৯৯৯, খুলনা জোন- ০১৭৬৯৪৪৪৯৯৯।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ