Search
Close this search box.

দেশবাসীকে বৃক্ষ রোপণের আহ্বান প্রধানমন্ত্রীর

দেশবাসীকে বৃক্ষ রোপণের আহ্বান প্রধানমন্ত্রীর

স্টাফ রিপোর্টার :

জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব থেকে দেশকে বাঁচাতে সবুজায়ন বাড়ানোর লক্ষ্যে বেশি করে গাছ লাগাতে দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। দেশবাসীকে বৃক্ষ রোপণ করতে আহ্বান জানিয়েছেন। সোমবার (৫ জুন) বিশ্ব পরিবেশ দিবসে গণভবন প্রাঙ্গণে গাছের চারা রোপণ শেষে দেশবাসীর উদ্দেশে এ আহ্বান জানান তিনি।

প্রধানমন্ত্রী বলেন, জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে রক্ষা করার পদক্ষেপ বাস্তবায়ন করে যাচ্ছে সরকার। দেশ রক্ষা করতে ব্যাপকভাবে বৃক্ষরোপণ কর্মসূচি বাস্তবায়ন করা হচ্ছে। পরিবেশ রক্ষা ও জলবায়ু পরিবর্তনের অভিঘাত থেকে দেশকে রক্ষা আমাদের কর্তব্য, আমাদের দেশটা আরও সুন্দর ও উন্নত হয় সেদিকে লক্ষ্য রেখেই ব্যাপকভাবে কর্মসূচি পালন করা হচ্ছে।

শেখ হাসিনা বলেন, ১৯৮৪ সালে সিদ্ধান্ত নেওয়া হয় এবং ৮৫ সাল থেকে আওয়ামী লীগের নেতাকর্মীদের ওপর নির্দেশ দেওয়া আছে যে, প্রতিবছর দলের পক্ষ থেকে নেতাকর্মীরা ১ আষাঢ় থেকে তিনটি করে গাছ লাগাবেন। তার মধ্যে একটা বনজ, ফলজ ও ঔষধি গাছ লাগানোর কথা বলা আছে। যেহেতু আজ বিশ্ব পরিবেশ দিবস, তাই দেশবাসীকে গাছ লাগানোর আহ্বান জানাই।
বিশ্ব পরিস্থতি নিয়ে তিনি বলেন, আজ বিশ্বব্যাপী যে মূল্যস্ফীতি, প্রতিটি জিনিসের দাম বেড়ে গেছে, খাদ্যমূল্যের দাম বেড়ে গেছে। অনেক উন্নত দেশ যেখানে হিমশিম খাচ্ছে, আমাদের দেশের মানুষ যাতে তার থেকে রক্ষা পায়, সেটাই আমাদের প্রচেষ্টা থাকবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, সবচেয়ে ভাল হয় প্রত্যেকে তিনটি করে গাছ রোপণ করতে পারলে। খাদ্য ঘাটতি মোকাবেলায় ব্যাপকভাবে বৃক্ষরোপণ বড় ভূমিকা রাখতে পারে। তাই বরাবরের মতো কোন জায়গা ফাঁকা না রাখার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী। মানুষের মৌলিক চাহিদা পূরণ সহ প্রকৃতি ও পরিবেশের ভারসাম্য রক্ষায় বৃক্ষের ভূমিকার কথাও তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
পরিবেশ রক্ষার পাশাপাশি আর্থিক সচ্ছলতার ক্ষেত্রে সব দিক থেকে যেটি সবচেয়ে বেশি উপযোগী, সেটি হলো ব্যাপকভাবে বৃক্ষরোপণ করা। বিশ্ব পরিবেশ দিবসে দেশব্যাপী বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও একই আহ্বান জানিয়েছেন।

প্রতি বছরের মতো এবারও জাতীয় বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবনে ফলজ, বনজ ও ঔষধি; তিনটি চারা রোপন করে এই কর্মসূচির উদ্বোধন করেন তিনি।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে শুরু হলো ‘পরিবেশ মেলা’ ও ‘জাতীয় বৃক্ষমেলা-২০২৩’। পরিবেশ মেলা চলবে ৫ জুন থেকে ১১ জুন পর্যন্ত এবং বৃক্ষমেলা চলবে ৫ থেকে ২৬ জুন এবং ১ জুলাই থেকে ১২ জুলাই পর্যন্ত। প্রতিদিন মেলা চলবে সকাল ৯টা থেকে রাত ৮টা পর্যন্ত।

বিশ্ব পরিবেশ দিবসের এবারের প্রতিপাদ্য ‘প্লাস্টিক দূষণ সমাধানে সামিল হই সকলে’। আর ‘পরিবেশ মেলা’র এবারের প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে, ‘সবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ’ এবং জাতীয় বৃক্ষমেলার প্রতিপাদ্য ‘গাছ লাগিয়ে যত্ন করি, সুস্থ প্রজন্মের দেশ গড়ি’।

এ উপলক্ষে বৃক্ষরোপণ শেষে প্রধানমন্ত্রী বলেন, পরিবেশ বিপর্যয়ের ক্ষতি থেকে দেশকে রক্ষা করতে কাজ করছে বর্তমান সরকার। দেশবাসীর প্রতি অনুরোধ জানিয়ে প্রধানমন্ত্রী বলেন, যে যেখানে যেভাবে পারেন তিনটি করে গাছ লাগান, তা যদি না পারেন অন্তত একটি করে গাছ লাগান। আর ছাত্রছাত্রীদের আমি বলবো, প্রত্যেকে যার যার স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়— সব জায়গায় গাছ লাগাতে পারেন। স্কুল, কলেজ বা বিভিন্ন প্রতিষ্ঠানে বাউন্ডারি ওয়াল দেওয়া থাকে; এই ওয়ালের সঙ্গে সঙ্গে যদি আপনারা গাছ লাগান; দেখতেও সুন্দর লাগবে, পরিবেশও রক্ষা পাবে।

এর আগে বিশ্ব পরিবেশ দিবস ও পরিবেশ মেলা-২০২৩ এবং জাতীয় বৃক্ষরোপণ অভিযান বৃক্ষমেলা-২০২৩-এর উদ্বোধন উপলক্ষ্যে গণভবন প্রাঙ্গণে গাছের চারা রোপণ করেন শেখ হাসিনা। এ সময় পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রী মো. শাহাব উদ্দিন, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরীসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ