Search
Close this search box.

`উন্নত প্রযুক্তির যুদ্ধবিমান কেনার পরিকল্পনা আছে সরকারের’

সংসদ কাজে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মন্ত্রী আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, বিমান বাহিনীকে যুগোপযোগী ও আধুনিকায়নের লক্ষ্যে ফোর্সেস গোল ২০৩০-এর আলোকে আরো উন্নত প্রযুক্তির যুদ্ধবিমান কেনার করার পরিকল্পনা রয়েছে সরকারের।

মঙ্গলবার (৪ জুলাই) জাতীয় সংসদের অধিবেশনে আওয়ামী লীগের সংসদ সদস্য আনোয়ার হোসেন খানের এক প্রশ্নের লিখিত উত্তরে আইনমন্ত্রী এ কথা জানান।

এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অধিবেশনে সভাপতিত্ব করেন। মঙ্গলবারের প্রশ্ন উত্তর টেবিলে উপস্থাপিত হয়।

আনিসুল হক বলেন, বাংলাদেশ বিমান বাহিনী দেশের সার্বভৌমত্ব রক্ষাকল্পে এবং ফোর্সেস গোল ২০৩০ অনুযায়ী বর্তমানে বাংলাদেশ বিমান বাহিনীতে মোট ৮ স্কোয়াড যুদ্ধবিমান রয়েছে। ভবিষ্যতে বাংলাদেশ বিমান বাহিনীকে যুগোপযোগী ও আধুনিকায়নের লক্ষ্যে ফোর্সেস গোল ২০৩০-এর আলোকে আরো উন্নত প্রযুক্তির যুদ্ধবিমান কেনার পরিকল্পনা সরকারের রয়েছে।

তিনি বলেন, দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ নৌবাহিনীতে বর্তমানে সুইটি সাবমেরিনসহ ছোট বড় ৬৫টির অধিক জাহাজ এবং দুইটি হেলিকপ্টার ও চারটি মেরিটাইম এয়ারক্রাফট রয়েছে।

এছাড়া, দেশের সার্বভৌমত্ব রক্ষায় ভবিষ্যতে বাংলাদেশ নৌবাহিনীতে বাজেট বরাদ্দের ওপর ভিত্তি করে পর্যায়ক্রমে ফ্রিগেট, করভেট, অফসোর পেট্রোল ভেসেল (এপিডি), মাইন কাউন্টার মেজার ভেজেল (এমসিএমভি), লার্জ পেট্রোল ক্রাফট (এলপিসি), ওশান টাগ, হারবার টাপ, ওয়েল ট্যাংকার, লজিস্টিক শিপ, ফ্লোটিং ক্রেন, হাইড্রোগ্রাফিক সার্ভে ভেসেল ও হোল্ডার ক্রাফট সংযুক্তির পরিকল্পনাও রয়েছে বলেও জানান আনিসুল হক।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ