Search
Close this search box.

গাজীপুরে গ্রেফতারি পরোয়ানাভুক্ত যুদ্ধাপরাধী গ্রেফতার

একাত্তর সালে মানবতাবিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত যুদ্ধাপরাধী ও আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের গ্রেফতারি পরোয়ানাভুক্ত এক আসামিকে গ্রেফতার করেছে র‍্যাব-২। তার নাম মো. কুতুব উদ্দিন ওরফে কুতুব আলী আনছারী (৭০)।

শনিবার (১৫ জুলাই) বিকেলে গাজীপুর জেলার সদর থানাধীন হক্কানী সোসাইটি এলাকায় অভিযান চালিয়ে তাকে গ্রেফতার করা হয়।

রোববার (১৬ জুলাই) সকালে বিষয়টি নিশ্চিত করেছেন র‌্যাব-২ এর সিনিয়র সহকারী পুলিশ সুপার শিহাব করিম।

তিনি জানান, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় ময়মনসিংহ এলাকায় পাকিস্তানি হানাদার বাহিনীর সহযোগী হিসেবে মো. কুতুব উদ্দিন ওরফে কুতুব আলী আনছারীসহ অন্যান্য যুদ্ধাপরাধী রাজাকার বাহিনীর সদস্যরা অগ্নিসংযোগ, ধর্ষণ, পাশবিক নির্যাতন, নৃশংস হত্যাকাণ্ডসহ মানবতা বিরোধী অপরাধে সরাসরি সম্পৃক্ত ছিলেন। ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধ চলাকালীন তিনি ও তার সহযোগী রাজাকারদের নিয়ে ময়মনসিংহ জেলার ঈশ্বরগঞ্জ উপজেলায় ইতুলিয়া গ্রামের মুক্তিযোদ্ধাদের হত্যা ও নির্যাতনসহ তাদের বাড়িতে অগ্নিসংযোগ, লুটপাট ও একাধিক নারীকে ধর্ষণ করেন। এসব ঘটনার প্রেক্ষিতে ২০২০ সালে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে একটি মামলা হয়।

তিনি আরও জানান, ২০২১ সালের গত ২১ অক্টোবর যুদ্ধাপরাধী মো. কুতুব উদ্দিনের বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল কর্তৃক গ্রেফতারি পরোয়ানা জারি হয়। গ্রেফতারি পরোয়ানা ইস্যু হওয়ার পর থেকে আসামি দেশের বিভিন্ন স্থানে ছদ্মবেশে আত্মগোপন করে ছিলেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ