Search
Close this search box.

বাংলাদেশে কৃষি উৎপাদনের সাফল্য বিশ্বের জন্য উদাহরণ: কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ড. মো. আব্দুর রাজ্জাক বলেছেন, বাংলাদেশে কৃষি উৎপাদনের সাফল্য বিশ্বের জন্য উদাহরণ। বৃহস্পতিবার উজবেকিস্তানের সমরকন্দে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মধ্য এশিয়ার সদস্য দেশসমূহের ‘খাদ্য নিরাপত্তার বর্তমান পরিস্থিতি ও করণীয়’ বিষয়ে এক কনফারেন্স মন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বর্তমান সরকারের কৃষিবান্ধব নীতির কল্যাণে ফসলের উৎপাদন ধারাবাহিকভাবে বেড়েছে। তার নেতৃত্বের জাদুবলেই খাদ্য ঘাটতির দেশের তকমা ঘুচিয়ে বাংলাদেশ আজ চাল, মাছ, মাংস ও ডিমে স্বয়ংসম্পূর্ণ । ২০২৫ সালের মধ্যে ভোজ্যতেলের চাহিদারও অর্ধেক দেশে উৎপাদিত হবে।

কৃষিমন্ত্রী আরও বলেন, দেশের কৃষি আজ শক্তিশালী অবস্থানে রয়েছে। বিভিন্ন বৈরী পরিবেশে খাপ খাওয়ানোর সক্ষমতা ও ঘাতসহনশীলতা অর্জন করেছে।

দেশে উৎপাদিত খাবারের একটি বিরাট অংশ অপচয় ও নষ্ট হয় উল্লেখ করে ড. আব্দুর রাজ্জাক বলেন, বর্তমানে এটি আমাদের উদ্বেগের বিষয়। আমরা অপচয় ও নষ্টের পরিমাণ কমিয়ে আনতে অগ্রাধিকার ভিত্তিতে কাজ করছি।

তিনি আরও বলেন, খাদ্যনিরাপত্তার জন্য বিভিন্ন দেশের মধ্যে আন্তর্জাতিক সহযোগিতার পাশাপাশি আঞ্চলিক সহযোগিতাও বাড়ানো প্রয়োজন। একই সঙ্গে, প্রযুক্তি ও জ্ঞানের বিনিময় দরকার।

দুই দিনব্যাপী (৭-৮ সেপ্টেম্বর) এই সম্মেলনে মধ্য এশিয়া ও ইউরোপের প্রায় ২০টি দেশের কৃষিমন্ত্রী এবং বিভিন্ন সংস্থার প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ