Search
Close this search box.

নারীরা এখন সবক্ষেত্রে এগিয়ে যাচ্ছে: বস্ত্র ও পাটমন্ত্রী

বস্ত্র ও পাট মন্ত্রী গোলাম দস্তগীর গাজী বলেছেন, পাটখাত দেশের নারীর ক্ষমতায়ন ও গ্রামীণ অর্থনীতিকে সমৃদ্ধ করার পাশাপাশি রপ্তানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। মঙ্গলবার (১২ সেপ্টেম্বর) দুপুরে ফার্মগেট কৃষিবিদ ইনস্টিটিউটে ‘ভালোবাসা, প্রকৃতি ও ন্যায্য বাণিজ্যের সঙ্গে ৫০ বছরের পথ চলায়’ কোর দি জুট ওয়ার্কসের সুবর্ণজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, দেশের নারীরা এখন আর ঘরে অলস বসে নেই। নারীরা এখন ঘরের বাইরে কাজ করে যাচ্ছেন। কোর-দি-জুট নারীদের উন্নয়নে যে অগ্রগামী ভূমিকা রাখছে সেটা অবিস্মরণীয়। নারীরা এখন সবক্ষেত্রে এগিয়ে যাচ্ছে। নারীদের উদ্যোগে অনেক প্রতিষ্ঠান পরিচালিত হচ্ছে। আমাদের নারী উদ্যোক্তাদের উৎপাদিত বহুমুখী পাটপণ্য বিভিন্ন দেশে রফতানি হচ্ছে, এটা আমাদের জন্য আনন্দের।

মন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পাটখাতের উন্নয়নে যুগান্তকারী নানামুখী পদক্ষেপ গ্রহণ ও বাস্তবায়ন করেছে। তিনি পাটপণ্যকে বর্ষপণ্য হিসেবে ঘোষণা করেছেন। বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলাদেশ বিনির্মাণে পরিবেশবান্ধব পাটখাত অসামান্য অবদান রেখে চলছে। এবার স্মার্ট পাটখাত গড়তে বহুমুখী পাটপণ্যের উৎপাদনকারীদের প্রশিক্ষণের ওপর জোর দেওয়া হয়েছে।

অনুষ্ঠানে গেস্ট অব অনার হিসেবে উপস্থিত ছিলেন, বাংলাদেশ ক্যাথলিক বিশপ সম্মিলনীর প্রেসিডেন্ট আর্চবিশপ বিজয় এন. ডি’ক্রুজ। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, ঢাকা মহা ধর্মপ্রদেশের অবসরপ্রাপ্ত আর্চবিশপ কার্ডিনাল প্যাট্রিক ডি রোজারিও, কারিতাস বাংলাদেশের প্রেসিডেন্ট বিশপ জেমস্ রমেন বৈরাগী ও রফতানি উন্নয়নের ব্যুরোর মহাপরিচালক (অতিরিক্ত সচিব ) মাহবুবুর রহমান, কোর দি জুট ওয়ার্কস আজীবন সদস্য সিস্টার মেরী লিলিয়ানসহ প্রমুখ।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ