Search
Close this search box.

ফিলিস্তিনিদের প্রতি অবিলম্বে সাহায্যের হাত বাড়ান : মুসলিম বিশ্বকে ইরান

ফিলিস্তিনি জনগণের প্রতি অবিলম্বে সাহায্যের হাত বাড়িয়ে দেয়ার জন্য মুসলিম দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছে ইরান। ফিলিস্তিনিদের পাশে ইরান থাকবে বলেও জানিয়েছে দেশটি। মঙ্গলবার সকালে পার্সটুডে জানায়, ওমানের পররাষ্ট্রমন্ত্রী সায়িদ বদর আলবুসাইদির সঙ্গে ফোনালাপ করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আব্দুল্লাহিয়ান। সেখানে তিনি মুসলিম বিশ্বের প্রতি এ আহ্বান জানান।

আব্দুল্লাহিয়ান বলেন, অতীতের তুলনায় গাজা উপত্যকা ও পশ্চিম তীরের ফিলিস্তিনি জনগণের জন্য মুসলিম দেশগুলোর সমর্থন ও সহযোগিতার প্রয়োজন বেড়ে গেছে। ইরান ও ওমান সবসময় ইসরাইলি শত্রুর মোকাবিলায় ফিলিস্তিনি জনগণকে সহযোগিতা করে এসেছে।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী দাবী করেন, গত শনিবারের যুদ্ধ শুরুর আগে বিগত মাসগুলোতে শান্তির সময়ে ৪০ শিশু ও ১১ নারীসহ ২৬০ জন ফিলিস্তিনিকে হত্যা করেছে তেল আবিব। এছাড়া, ইসরাইলি কারাগারে আটক রয়েছে ২০০ নারী ও শিশুসহ প্রায় ৫,০০০ ফিলিস্তিনি বন্দি।

আব্দুল্লাহিয়ান আরও বলেন, তেল আবিব সরকার সাম্প্রতিক সময়ে মুসলমানদের প্রথম কিবলা আল-আকসা মসজিদেও হামলা জোরদার করেছিল। এতসব ইসরাইলি অপরাধযজ্ঞের জবাব দিতেই ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস ও জিহাদ ইসরাইলের বিরুদ্ধে বিশাল আকারের অভিযান চালিয়েছে।

দেশটির পররাষ্ট্রমন্ত্রী বলেন, অন্যান্য আঞ্চলিক দেশের মতো ওমানও শত শত ফিলিস্তিনি নাগরিকের হত্যাকাণ্ডের ব্যাপারে সমবেদনা জানিয়েছে। ফিলিস্তিনি জনগণের নিজেদের ভাগ্য নির্ধারণ ও স্বাধীন ভূখণ্ডের অধিকারী হওয়ার যে ন্যায়সঙ্গত অধিকার রয়েছে তার প্রতি সমর্থন জানানোর জন্য তিনি আন্তর্জাতিক সমাজের প্রতি আহ্বান জানান।

উল্লেখ্য, শনিবার সকালে ইসরায়েলের অভ্যন্তরে ঢুকে অতর্কিত হামলা চালায় ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। এতে গাজায় ইসরায়েলি হামলায় ৫০০ জনের বেশি মানুষ মারা গিয়েছে। যদিও ফিলিস্তিনের দাবি, ইসরায়েলের হামলায় তাদের ৪৫০ জনের বেশি নাগরিক নিহত হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ