Search
Close this search box.

নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠীর হামলায় ১৬০ জনের প্রাণহানি

মধ্য নাইজেরিয়ায় সশস্ত্র গোষ্ঠীর হামলায় নিহত হয়েছেন অন্তত ১৬০ জন। বেশ কয়েকটি গ্রামে পৃথক হামলায় এসব প্রাণহানি ঘটে। পাশাপাশি আহত হয়েছেন অন্তত ৩০০ জন।

স্থানীয় সময় সোমবার (২৫ ডিসেম্বর) নাইজেরিয়ার স্থানীয় প্রশাসন এ তথ্য জানিয়েছে। খবর ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের

ধর্মীয় ও জাতিগত উত্তেজনায় কয়েক বছর ধরে জর্জরিত বোক্কোস রাজ্যের স্থানীয় সরকারের প্রধান কাসাহ সোমবার বার্তা সংস্থা এএফপিকে বলেছেন, গত শনিবার সকাল পর্যন্ত লড়াই অব্যাহত ছিল। এই সময়ে আমরা ১১৩ জন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত হতে পেরেছি।তিনি বলেন, স্থানীয়ভাবে এই গোষ্ঠীগুলো ডাকাত হিসেবে পরিচিত। তারা কম করে হলেও ২০টি পৃথক সম্প্রদায়ের ওপর আক্রমণ চালিয়ে তাদের বাড়িঘর পুড়িয়ে দেয়।কাসাহ আরও বলেন, আমরা ৩ শতাধিক আহত ব্যক্তিকে পেয়েছি। তাদের বোকোস, জোস এবং বারকিন লাদির হাসপাতালে স্থানান্তরিত করা হয়েছে।বোক্কোস রাজ্যের গভর্নর কালেব মুতফওয়াং সহিংসতার নিন্দা জানিয়ে একে বর্বর, নৃশংস ও অন্যায় বলে অভিহিত করেছেন। গভর্নরের মুখপাত্র গিয়াং বেরে বলেছেন, ‘নিরীহ বেসামরিকদের বিরুদ্ধে চলমান হামলা রোধে সক্রিয় পদক্ষেপ নেবে সরকার।’এর আগে, গত ৪ ডিসেম্বর নাইজেরিয়ায় সামরিক ড্রোন হামলায় অন্তত ৮৫ জন বেসামরিক নাগরিক নিহত হয়। নাইজেরিয়ার উত্তর–পশ্চিমাঞ্চলে মুসলিমদের একটি ধর্মীয় অনুষ্ঠান চলার সময় এ দুর্ঘটনা ঘটে বলে জানায় দেশটির সামরিক বাহিনী। সেনাবাহিনী বলছে, দুর্ঘটনাক্রমে ওই জমায়েতের ওপর বোমা পড়ে।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ