Search
Close this search box.

জাপানে একদিনে ১৫৫ বার ভূমিকম্প, নিহত ৩০

জাপানে সোমবার ৭ দশমিক ৬ মাত্রার শক্তিশালী ভূমিকম্পসহ মোট ১৫৫টি ভূমিকম্প আঘাত হেনেছে। এ পর্যন্ত ৩০ জনের মরদেহ উদ্ধার হয়েছে। আহত হয়েছে অনেকে। ধ্বংসস্তূপের নিচে বহু আটকে থাকায় উদ্ধার কাজ অব্যাহত রয়েছে।

দেশটির আবহাওয়া অফিস জানায়, এর মধ্যে বেশিরভাগ ভূমিকম্পের মাত্রা ছিল ৩ এর ওপরে এবং রিখটার স্কেলে মাত্রা ধীরে ধীরে কমলেও আজ মঙ্গলবারও ভূমিকম্প অনুভূত হয়েছে। 

আজ সাংবাদিকদের জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা জানিয়েছেন, ক্ষতিগ্রস্তদের উদ্ধারে সময় ফুরিয়ে যাচ্ছে। বহু ভবন ধসে গেছে। বিভিন্ন জায়গায় আগুন ধরে গেছে।

তিনি বলেন, এখন খুব ঠান্ডা। আর তাই প্লেন বা জাহাজ ব্যবহার করে ক্ষতিগ্রস্তদের কাছে পানি, খাবার, কম্বল, তেল, পেট্রল, জ্বালানি তেল সরবরাহ করার জন্য নির্দেশনা জারি করা হয়েছে।ভূমিকম্পের ঘটনায় অন্তত ৩০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছেএই অবস্থায় সুনামির উচ্চ সতর্কতা প্রত্যাহার করেছে জাপান সরকার। তবে উপুকুলবর্তী এলাকার কয়েক হাজার মানুষ আশ্রয় শিবিরগুলোতে রাত কাটিয়েছে। ভূমিকম্পে ন্যাটো দ্বিপের শতাধিক স্থাপনা ধসে ধ্বংস হয়েছে। এছাড়া বিদ্যুৎ বিচ্ছিন্ন প্রায় ৫০ হাজারের বেশি ঘরবাড়ি।কম্পনের জেরে এক মিটার উঁচু সুনামির ঢেউ আঘাত হানে এবং এতে বাড়িঘর ক্ষতিগ্রস্ত হয়। এছাড়া দুর্যোগের জেরে একটি বড় অগ্নিকাণ্ডের ঘটনাও ঘটে।ক্ষতি মোকাবিলায় জাপানকে সব ধরণের সহযোগিতার কথা জানিয়েছে মার্কিন প্রেসিডেন্ট জ বাইডেন।

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ