Search
Close this search box.

ইমরান খানের সঙ্গে কি জোট করবে বিলওয়াল ভুট্টো!

ক্ষণে ক্ষণে বদলাচ্ছে পাকিস্তানের রাজনৈতিক পটভূমি। জোট সরকার গঠন নিয়ে এখনো চূড়ান্ত সমঝোতায় পৌঁছাতে পারেনি কোনো দল। গুঞ্জন উঠেছিল, জোট করতে রাজি নওয়াজ শরীফের পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) ও বিলওয়াল ভুট্টো জারদারির পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)। তবে, এবার সামনে এলো কারাবন্দী ইমরান খানের তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) ও পিপিপি জোট করতে পারে। খবর দ্য এক্সপ্রেস ট্রিবিউনের

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানের জাতীয় ও প্রাদেশিক নির্বাচন অনুষ্ঠিত হয়। ভোটগ্রহণের তিনদিন পর গত রোববার সবগুলো আসনের ফলাফল ঘোষণা করে দেশটির নির্বাচন কমিশন (ইসিপি)। ঘোষিত ফলাফলে স্বতন্ত্ররা এগিয়ে থাকলেও দল হিসেবে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে পিএমএল-এন। দল হিসেবে দ্বিতীয় অবস্থানে রয়েছে পিপিপি।

মঙ্গলবার (১৩ ফেব্রুয়ারি) প্রকাশিত প্রতিবেদনে দ্য এক্সপ্রেস ট্রিবিউন জানিয়েছে, ভোটে পিটিআই সমর্থিত স্বতন্ত্র প্রার্থীদের নিরুঙ্কুশ বিজয়ী হওয়ার কথা স্বীকার করে পিপিপি। কেন্দ্রীয় সরকার গঠনে পিটিআইকে নেতৃত্ব দেওয়ার জন্য একটি সম্ভাব্য প্রস্তাবের কথা ভাবছে বিলওয়াল ভুট্টোর দল। যদি পিটিআই জোট গঠনে অগ্রসর না হয় তাহলে পিএমএল-এনের দিকে ঝুঁকতে পারে পিপিপি।

পিটিআই ও পিপিপির জোট এখনও সবুজ সংকেতের অপেক্ষায় রয়েছে। রাজনৈতিক দলগুলোর সঙ্গে জোটের আলোচনার জন্য একটি কমিটি করেছে বিলওয়াল ভুট্টোর দল।

পিপিপির শীর্ষস্থানীয় নেতারা কেন্দ্রীয় নির্বাহী কমিটিকে (সিইসি) বিভিন্ন ধরণের পরামর্শ ও প্রস্তাব দিচ্ছেন। মঙ্গলবার বিকেলের বৈঠকে একই পথ অনুসরণ করবে নেতারা।

পিপিপির মহিলা উইংয়ের প্রেসিডেন্ট ফরিয়াল তালপুর। সিইসির সবশেষ বৈঠকে উপস্থিত ছিলেন তিনি। ওই বৈঠকে তিনিসহ অন্য নেতারা দেশের রাজনৈতিক ও অর্থনৈতিক পরিস্থিতিতে নিয়ে নিজেদের বক্তব্য জানান।

সিইসির সদস্যরা রাজনীতি, অর্থনীতি ও সরকার গঠনে তাদের পরামর্শ দেন। বৈঠক সম্পর্কে সিইসির একজন সদস্য দ্য এক্সপ্রেস ট্রিবিউনকে বলেন, দলীয় নেতা উদ্ভূত বর্তমান পরিস্থিতি নিয়ে আলোচনা করেছেন। বলেছেন, পিটিআইকে দেওয়া জনসাধারণের সমর্থন মেনে নিতে তাদের কোনো দ্বিধা নেই৷

পিপিপির নেতা জানান, কয়েকজন পিটিআইয়ের সঙ্গে জোট করা নিয়ে পরামর্শ দিয়েছেন। যদি পিটিআই আগ্রহ না দেখায় তাহলে পিএমএল-এনের সঙ্গে যাওয়ার পরামর্শ দিয়েছেন।

পিএমএল-এনের সঙ্গে জোট ও প্রধানমন্ত্রীত্বের মেয়াদ ভাগ করা নিয়ে সিইসির বৈঠকে কোনো আলোচনা হয়নি বলে জানান পিপিপির ওই নেতা। তিনি বলেন, কেন্দ্রীয় ও প্রাদেশিক সরকার গঠনে জোটের বিষয়ে কোনো কথা হয়নি।

সংবাদটি শেয়ার করুন

সর্বশেষঃ