Search
Close this search box.

স্পেনে আবাসিক ভবনে আগুনে নিহত ৪, নিখোঁজ ১৫

স্পেনের ভ্যালেন্সিয়ায় যুক্ত দুটি আবাসিক অ্যাপার্টমেন্ট ভবনে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে অন্তত চারজন নিহত হয়েছে। নিখোঁজ রয়েছে ১৫ জন। দেশটির জরুরি পরিষেবাগুলোর বরাতে এ তথ্য জানিয়েছে বিবিসি

প্রতিবেদনে ব্রিটিশ গণমাধ্যমটি জানিয়েছে, ভ্যালেন্সিয়া শহরের ক্যাম্পনার এলাকার একটি ১৪ তলা অ্যাপার্টমেন্ট ব্লকে প্রথমে আগুন লাগে। পরে পাশের ভবনেও আগুন ছড়িয়ে পড়ে। ঘটনাস্থলে গিয়ে আগুন নেভাতে জোর প্রচেষ্টা চালায় দমকল কর্মীরা। বারান্দা থেকে লোকদের উদ্ধার করতে দেখা গেছে তাদের।

বিশেষজ্ঞরা বলছেন, বহুতল ভবনটিতে দাহ্য বস্তু ছিল। এতেই দ্রুত আগুন ছড়িয়ে পড়ে।

ভবন দুটির ম্যানেজারের বরাতে স্পেনের দৈনিক এল প্যারিস জানিয়েছে, ভবনটিতে ১৩৮টি ফ্ল্যাট ছিল। সেখানে ৪৫০ জনের মতো বাসিন্দা ছিল।

বিবিসি জানিয়েছে, আগুনে ছয় দমকলকর্মী, একজন শিশুসহ মোট ১৫ জন আহত হয়েছে। তবে, তাদের অবস্থা ঝুঁকিপূর্ণ নয়।

ভ্যালেন্সিয়ার মেয়র মারিয়া হোসে কাতালা বলেছেন, কর্তৃপক্ষ এখনও ৯ থেকে ১৫ জনকে শনাক্তের চেষ্টা চালাচ্ছে। অন্যদিকে, সরকারের আঞ্চলিক প্রতিনিধি জানিয়েছে, ১৪ জনের পরিচয় পাওয়া যায়নি।

২০ জনেরও বেশি দমকল কর্মী কয়েক ঘণ্টার চেষ্টায় আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন। শুক্রবার ভোররাতের দিকেই ভবনটি একটি বিশাল আগুনে পোড়া এক কাঠামোতে পরিণত হয়। লোকজনকে ওই এলাকা এড়িয়ে চলার পরামর্শ দেওয়া হয়েছে।

আগুন দ্রুত ছড়িয়ে পড়ার ঘটনায় স্পেনে ভবন নির্মাণে ব্যবহৃত উপকরণ সম্পর্কে প্রশ্ন উঠতে শুরু করেছে। ভ্যালেন্সিয়ার কলেজ অব ইন্ডাস্ট্রিয়াল টেকনিক্যাল ইঞ্জিনিয়ার্সের ভাইস প্রেসিডেন্ট এসথার পুচাদেস স্প্যানিশ বার্তা সংস্থা ইফেকে বলেছেন, তিনি আগে ভবনটি পরিদর্শন করেছিলেন। তিনি দাবি করেছেন, এর বাইরের অংশে পলিউরেথেন উপাদান রয়েছে, যার দাহ্য বৈশিষ্ট্য নিয়ে শঙ্কার কারণে আর ব্যাপকভাবে ব্যবহার করা হয় না।

আগুনে ক্ষতিগ্রস্ত মানুষের প্রতি সমবেদনা জানিয়ে সামাজিক মাধ্যম এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ লেখেন, ‘ভ্যালেন্সিয়ার একটি ভবনে অগ্নিকাণ্ড ভয়াবহ। আমি ক্ষতিগ্রস্ত সকল মানুষের প্রতি আমার সংহতি জানাই।’

সংবাদটি শেয়ার করুন

এই বিভাগের আরও সংবাদ >

সর্বশেষঃ